HomeFoodআসুন ! জেনে নিন মাটিতে বসে খাবার খাওয়ার উপকারিতা কি কি ?

আসুন ! জেনে নিন মাটিতে বসে খাবার খাওয়ার উপকারিতা কি কি ?

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

এখন বেশিরভাগ জায়গাতেই টেবিল চেয়ারে বসে খাবার খাওয়ার নতুন চল হয়েছে। মাটিতে বসে খাবার খাওয়ার রেওয়াজ প্রায় উঠেই গেছে। তবে বেশ কিছু জায়গায় যেমন পশ্চিমবঙ্গ , বিহার , আসাম, ঝাড়খণ্ড এবং পাঞ্জাবে ঘরের মাটিতে বসে খাওয়ার রীতি এখনো আছে। হয়তো আপনারা অনেকেই জানেন না মাটিতে বসে খাওয়ার অনেক উপকারিতা।

মাটিতে বসে খাবার খাওয়া ভারতবর্ষের একটা প্রধান ঐতিহ্য। প্রাচীনকালের এই ঐতিহ্য এখনো বেশ কিছু মানুষ মেনে চলেন। বিশেষত মাটিতে বসে খাওয়ার রীতি প্রায় প্রতিটি বাঙালি ঘরেই। আর চিকিৎসকেরাও প্রাচীন অভ্যাস মেনে চলার কথা বলেন। চিকিৎসকদের মতে অনুযায়ী এই রীতি মেনে খাবার খেলে শরীরের বেশ কিছু পরিবর্তন হয় ফলে হজম সঠিকভাবে হয় এবং শরীরে ইতিবাচক উপকার হয়। এমনকি অনেক রোগের হাত থেকেও আমরা রক্ষা পাই।

মাটিতে বসে খাবার খাওয়ার সময় আমরা কিছুটা সামনের দিকে ঝুঁকে খাই তারপর সোজা হয়ে বসে আর এতেই আমাদের খাবার খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়।

মাটিতে বসে খাবার খেলে আমাদের পেশীও শক্তিশালী হয়ে ওঠে। দেহে কঠিন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মাটিতে বসে খাবার খাওয়ার ফলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হয় তাই হৃদপিণ্ডকেও কম পরিশ্রম করতে হয়। এটি নিঃস্বাস প্রশ্বাসের গতি কেউ নিয়ন্ত্রণ করে। এছাড়াও রক্তচাপ কম করতে সাহায্য করে। বিশেষত আপনি যদি হার্টের রোগী হন অবশ্যই মাটিতে বসে খাবেন। মাটিতে বসে খাবার খেলে কোমর , পা , হৃদপিণ্ড সবেতেই উপকার হয়।

যাদের হাঁটুতে সমস্যা আছে তাদের জন্য মাটিতে বসে খাওয়া একান্ত জরুরী। মাটিতে বসে খাওয়ার খাবার সময় আমাদের সকলকেই হাঁটু বাঁকাতে হয় যেটা যেটা হাঁটুর জয়ন্টের ব্যথাজনিত সমস্যা দূর করতে পারে।

মাটিতে বসে খেলে একসাথে অনেক খাবার খাওয়া যায় না ফলে যাদের অত্যধিক মেদ আছে তাদের জন্য মাটিতে বসে খাবার খাওয়া দরকার। মাসেলের অ্যাবডোমেনের মুভমেন্ট হয় যা শরীরের অতিরিক্ত ওজন কমাতে পারে।

Image Source : Wikipedia

আরোপড়ুন : ভারতের সবচেয়ে বড় অস্ত্র লাইসেন্স দুর্নীতি কান্ডে জড়িত জেলাশাসকরাই! তদন্তে নেমে তাজ্জব CBI

আরোপড়ুন :আজই বানিয়ে ফেলুন মজাদার মিষ্টি আলুর ক্ষীর, চটজলটি জেনে নিন রেসিপি

- Advertisement -

Must Read

“বেকড মিহিদানা”, এবারে বাড়িতেই বসে তৈরি করে নিন দোকানের মত এই মিষ্টির স্বাদ!!

খাঁটি বাঙালি মানেই মিষ্টি তার প্রিয় খাদ্য। মাছ থেকে মাংস যত পঞ্চব্যঞ্জন রান্না করে দেওয়া হোক না কেন শেষপাতে বাগানের মিষ্টি চাই। সামনে আসতে...