Homemediaপুজোর রাতে শেষ মেট্রো চলাচলের সময় কখন জানেন ? সারারাত কী মেট্রো...

পুজোর রাতে শেষ মেট্রো চলাচলের সময় কখন জানেন ? সারারাত কী মেট্রো পরিষেবার সুবিধা থাকবে ??

হাতে আর মাত্র কয়েকটা দিন। আর কয়েকদিনের মধ্যেই আমাদের সকলের মা দূর্গা আসছে। ২০২০ এর সমস্ত প্যান্ডামিকের পর ২০২১ এ তে আমার মা আসছেন নতুন সাজে সবার মাঝে। এ বছরে পূজা নিয়ে সবার উত্তেজনা একটু বেশিই থাকবে। কারণ, ২০২০ সব বাঁধা বিপত্তি কাটিয়ে আবারো বাঙালির প্রাণ মেতে উঠতে চলেছে ভরপুর আনন্দে।

এবারেও আমরা সাবেকি থেকে মডার্ন সমস্ত রকমের প্যান্ডেল মোটামুটি দেখতে পাবো। বর্তমানে প্রতিটি ক্লাবে ক্লাবে দুর্গা প্রতিমা ও প্যান্ডেল সাজানো নিয়ে চলতে থাকে হাড্ডাহাড্ডি লড়াই। কোথাও সোনার ঠাকুর তো কোথাও আবার সোনায় মোড়া প্যান্ডেল। প্রতিবছর যা দেখার জন্য অগুনতি মানুষের ভিড় হয়ে থাকে আর তার সাথে থেকে থাকে যানবাহনেরও সমস্যা।

বাস, ট্রাম, ট্রেন, মেট্রো সবই চলাচল করবে যাত্রীদের সবার জন্যই…..তবে সেই সময় সীমা কতক্ষণ ?

পুজোর সময় মেট্রো পরিষেবা কতক্ষণ চালু থাকবে যাত্রীদের জন্য ? ধীরে ধীরে পিছোচ্ছে পূজার রাতে মেট্রো চলাচলের সময়। তবে, আগের মতো এবারও সারারাত মেট্রোর পরিষেবা থাকবে না একটি নির্দিষ্ট সময় অবধি যাত্রীদের জন্য এই পরিষেবা চালু থাকবে।

রাতের সমস্ত বিধিনিষেধ পুজোর সময় রাজ্য সরকার শিথিল করেছিলেন। এবারে মেট্রো সংস্থা থেকে জানা গেল, পূজার কয়েকটা দিন অনেক রাত পর্যন্তই মেট্রো পরিষেবা পাওয়া যাবে। একটি বিবৃতিতে বুধবার মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন সপ্তমী, অষ্টমী এবং নবমী এই তিন দিন মেট্রো পরিষেবা আপডাউন মিলিয়ে মোট ২০৪ টি মেট্রো রেল চলাচল করবে। এরমধ্যে কবি সুভাষ স্টেশন এবং দক্ষিণেশ্বরের মধ্যে ১৭১ টি ট্রেন প্রতিদিন চলবে।

সপ্তমী, অষ্টমী ও নবমী — পুজোর এই তিনটে বিশেষ দিনে দমদম থেকে দক্ষিণেশ্বর এবং দমদম থেকে কবি সুভাষ রূটে সকাল ১০ থেকে প্রথম ট্রেন চলাচল শুরু হবে। দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ রুটে শেষ ট্রেন ছাড়ার সময় হল রাত ১০ বেজে ৪৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষ এবং এই কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পৌঁছানোর শেষ ট্রেন থাকবে রাত ১১ টা পর্যন্ত। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন বিকেল ৪ টে থেকে ৮ টা পর্যন্ত আপ এবং ডাউনে প্রায় ৬ মিনিট অন্তর অন্তর ট্রেন চলাচল করবে। তবে দশমীর দিন সকাল ১০ টা থেকে মেট্রো চলাচল শুরু হলেও রাত সাড়ে ৯ পর্যন্ত শেষ মেট্রো চলাচল করবে। ওই দিন ১০ মিনিট অন্তর অন্তর ট্রেন চলবে বলে জানালেন কর্তৃপক্ষ।

মেট্রো রেল কর্তৃপক্ষ সম্পূর্ণভাবে জানিয়েছেন, পুজোর এই হাতেগোনা কদিনে কোন প্রকার টোকেন দেওয়া হবে না। একমাত্র স্মার্ট কার্ড ব্যবহার করেই উঠতে হবে মেট্রোতে। একইসঙ্গে যাত্রীদের একে অপরের সাথে দূরত্ব বজায় রাখতে খুব কড়া নির্দেশ দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। তবে সময়সীমা বাড়িয়ে দিলেও ট্রেনের সংখ্যা কমছে। প্রায় নিয়মিত ২৬৬ টি ট্রেন এর পরিবর্তে পুজোর এই তিনটে বিশেষ দিনে ২০৪ টি ট্রেন চালাবে মেট্রো।

আরো পড়ুন:-
উন্মুক্ত পিঠে ফুটে উঠেছে ‘স্ট্রেচ মার্কস’; ব্যাকলেস ছবি পোস্ট করতে ট্রোলের শিকার হয়েছেন দেবলীনা!!

RELATED ARTICLES

‘হার্ট’ শব্দেই লটারি জিতে তাক লাগালেন এই মার্কিনী!!! দেখুন...

'হার্ট' শব্দেই লটারি জিতে তাক লাগালেন এই মার্কিনী। কথায় আছে না যে একজন ভালো বন্ধু...

শক্তিগড়ের ল্যাংচা খেয়েছেন তো ! জানেন এর জনপ্রিয়তার ইতিহাস...

অতিথি আপ্রায়ন থেকে বিদায় সবেতেই লাগে মিষ্টি। মিষ্টিমুখ ছাড়া কোনো শুভকাজই যেন হয় না...

Money Heist এর ‘বেলা চাও’ গানের করুণ ইতিহাস জানেন?...

ওয়েবসিরিজ মানি হেইস্ট ( La Casa De Papel) এর দৌলতে 'বেলা চাও' গানটি চরম...

পা ভাঙ্গা অবস্থায় বিছানায় অঙ্কুশ, এদিকে ঐন্দ্রিলা তাকে দিয়ে...

সম্প্রতি, টলিউড অভিনেতা অঙ্কুশ একটি রিয়েলিটি শো এর বিশেষ বিচারক। স্টার জলসা খ্যাত এই...

তাহলে অহংকারই কী শেষ করে দিয়েছিল অভিনেত্রী আমিশা প্যাটেলের...

প্রথম ছবি ব্লকবাস্টার এবং দ্বিতীয় ছবি আরো হিট। দুই দশকের ক্যারিয়ারে অভিনেত্রী আমিশা প্যাটেল...

‘অপয়া’ তকমা পেয়েছিলেন বিদ্যা বালন, নেপথ্যে গোপন কাহিনী !!

চেহারা নিয়ে কটুক্তি থেকে অন্যান্য বিষয়ের অপমান। একাধিক জন তার আত্মবিশ্বাস গুড়িয়ে দেওয়ার জন্য...