Advertisement ggg
Homehistoryঅবশেষে ভূতাত্ত্বিকদের প্রবেশ নরকের কূপে ! কি দেখলেন তাঁরা ?

অবশেষে ভূতাত্ত্বিকদের প্রবেশ নরকের কূপে ! কি দেখলেন তাঁরা ?

স্বর্গ ও নরক নিয়ে মানুষের কল্পনার শেষ নেই। অনেকেই ভেবেছেন নরকে যাবেন। কিন্তু এই ভাবনাকে সত্যি করে শেষ পর্যন্ত ওমানের একটি ভূতাত্ত্বিক দল সেই কাজ করে দেখালেন। ওমান এবং ইয়েমেনের সীমান্তে বিশাল বড় আকারের নরকের কূপ বা ‘ ওয়েল অফ হেল ‘ আছে যেখানে নামের ওই ভূতাত্ত্বিক দল। ওই বিশালায়তন গর্তে নামার পর তাঁরা যে দৃশ্য দেখতে পান তাতে সকলেই অবাক হয়ে পড়েন। মাটির নিচে ওই গর্তের ভেতর বাসা বেঁধে আছে অজস্র সাপ আর তার সাথে আছে একটি বিশাল জলপ্রপাত।

ভূতাত্ত্বিকদের মত অনুযায়ী প্রায় ১০ লক্ষ বছরের পুরোনো ওই গর্তটি। এই ৯ মিটার ব্যাসের গর্ত দেখে দীর্ঘ বছর ধরে মানুষ নানা ধরনের কল্পনা করে এসেছে। ওই এলাকার বাসিন্দারা বিশ্বাস করেন যে সমস্ত মানুষের জীবনে প্রচুর পাপ করে এবং ঈশ্বরকে বিশ্বাস করে না নরকের দেবতারা তাদেরকে এই জায়গায় টেনে নিয়ে আসেন। আবার অনেকে নাকি বলেন আগেকার দিনে অত্যাচারী রাজারা তাঁর প্রজাদেরকে ইচ্ছা করে এখানে ঠেলে ফেলে দিত।

তবে স্থানীয়রা যাই বলুক বিজ্ঞানীদের মতানুযায়ী ভূপৃষ্ঠের টানের কারণেই এই গর্তের সৃষ্টি হয়েছে। সম্প্রতি ভূতাত্ত্বিক মহম্মদ আল কিনডির নেতৃত্বাধীন গবেষক দল নিজেদের স্বচক্ষে গর্তের ভেতর ঢুকে সেই দৃশ্য দেখে এলেন। ওই গর্তের ৯ মিটার নিচে মেঝের ওপর আছে অজস্র খনিজ মুক্তো যা এত সহজে পাওয়া অসম্ভব। ভূতাত্ত্বিক এটা জানান খনিজ মুক্তো জন্মায় সবচেয়ে নিরুপদ্রুত অঞ্চলে যেখানে দীর্ঘদিন ধরে তার ওপর জল পড়ে পড়ে খনিজ মুক্তোর সৃষ্টি হয়। ওই গর্তের নানা দেয়াল ভেদ করে জল পড়ে এই খনিজ মুক্তো সৃষ্টি হয়েছে। বিজ্ঞানীদের অনুমান আগে এখানে জলপ্রপাতও ছিল। তবে এই গর্তের দ্বিতীয় মেঝেতে সৃষ্টি হয়েছে জটিল বাস্তুতন্ত্র। যেখানে শুধুমাত্র শ্যাওলা ছাড়া আর কোন উদ্ভিদ নেই। অসংখ্য পোকামাকড় ও বিষাক্ত সাপ নিয়ে ভর্তি ওই স্থানটি। কিনডি বিশ্বাস করেন যে ওদের কেউ বিরক্ত না করলে ওরাও কারোর ক্ষতি করবে না।

এই প্রথম অভিযানে এতটাই নিচে নেমে ছিলেন এই ভূতাত্ত্বিক দল। তবে তাঁরা জানিয়েছেন এরপরে আরো নীচে প্রবেশ করবেন। কিনডি ও তার দলের একটাই উদ্দেশ্য যে , এই নরকের কুপের সত্যিটা সকলের কাছে চলে এলে কুসংস্কার সব মুছে যাবে।

Image Source : Wikipedia

আরোপড়ুন : জেনে নিন ঘটনাক্রমে আবিষ্কৃত হয়েছে যে সমস্ত জীবন রক্ষাকারী ওষুধ!!!

RELATED ARTICLES

শীতের বাগান রঙিন রাখতে চান ??? রইল বেশ কিছু...

শীতকালে আপনার বাগান বা ব্যালকনি রঙিন রাখতে চান ? কিন্তু কি ফুল লাগাবেন বুঝতে...

শাহরুখ খান বলেই কি তার সঙ্গে ছবি তুলতে হবে...

সিনেমা দেখে অথচ শাহরুখ খানকে চেনেনা এমন মানুষ হয়ত কম ই আছে, বলতে পারেন...

জেনে নিন সিজারিয়ান মা ‘এর যত্নের বেশ কিছু বিশেষ...

সন্তান জন্মের পর শিশু সবার মনোযোগ কেড়ে নেয় ,তখন আমরা সবাই শিশুর তত্ববধানে লেগে...

Must Read

ভিকির প্রেমেই মজেছে ক্যাট ! জল কতদূর গড়াচ্ছে তাঁদের...

বলি টাউনে পা রাখার সাথে সাথেই সলমনের প্রেমে পাগল হয়ে গেলেও বেশিদিন সেই সম্পর্কে...

প্রসেনজিতের ৫৮ তম জন্মদিনে জেনে নিন অভিনয়ের পাশাপাশি তিনি...

দু'দশক ধরে টলিউড ইন্ডাস্ট্রির অতি জনপ্রিয় অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর অভিনয় দক্ষতায় তিনি...

ওয়েব সিরিজ দেখে জালিয়াতি ! গ্রেফতার পাঁচ যুবকের একটি...

ওয়েব সিরিজ দেখে সুন্দর করে অপরাধের ছক কষে রাতারাতি সাফল্য পেয়ে আয়েশি জীবন যাপন...