Advertisement ggg
HomeNew Feature Launchজেনে নিন গুগল ম্যাপসের এই পাঁচটি ফিচারের কথা যা হয়তো আপনি আগে...

জেনে নিন গুগল ম্যাপসের এই পাঁচটি ফিচারের কথা যা হয়তো আপনি আগে ব্যবহার করেননি


নিজের শহরের অজানা জায়গা এক্সপ্লোর করার শখ তো অনেকেরই রয়েছে। কিন্তু নতুন জায়গায় ঘোরাফেরা করে লক্ষ্যে পৌঁছতে অনেকসময়ই খানিক বিড়ম্বনার মুখোমুখি হতে হয় আমাদের। সেক্ষেত্রে আমরা অর্থাৎ পথচারীরা সাহায্য নিয়ে থাকি গুগল ম্যাপের। স্মার্টফোনের দৌলতে এখন সকলেই গুগল ম্যাপের ব্যাপারে অবহিত। আর বর্তমানে তো বাচ্চা থেকে বয়স্ক সকলেই আর সম্পর্কে কমবেশী ওয়াকিবহাল। কিন্তু আমাদের জানার বাইরেও বেশ কিছু ফিচার্স গুগল ম্যাপে থাকে যার ব্যবহার এখনও অনেকেই জানেন না। চলুন বুঝে নেওয়া যাক এরকমই ৫টি প্রয়োজনীয় ফিচার্স সম্পর্কে।

১. নিজে থেকেই ভ্রমণ সংগঠন করা :
 ব্যাপারটা খুবই সহজ। বেশিরভাগ মানুষই গুগল ক্যালেন্ডারে (Google Calender) কোনো ইভেন্টকে সেভ কর রাখেম তারপর নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে ক্যালেন্ডার যেমন রিমাইন্ডার (Reminder) দিয়ে সেই ইভেন্টটি স্মরণ করিয়ে দায়, ঠিক একই রকম কাজ করতে পারে গুগল ম্যাপসও। এর জন্য গুগল ম্যাপস খুলে একদম নীচে ‘সেভড’ (Saved) ট্যাবটি ক্লিক করলে আপনি পাবেন ‘রিজার্ভেশন’ (Reservation) ট্যাবটি। সেখানে অতি সহজেই আপনি আপনার আগামী দিনের ভ্রমণ সংক্রান্ত পরিকল্পনার তালিকা তৈরী করতে পারবেন।

২. পিন করার সুবিধা: 
আপনি যে স্থানগুলিতে মাঝেমধ্যেই গিয়ে থাকেন সেগুলি পিন করে রাখতে পারেন এবং দ্রুত অ্যাক্সেস করতে পারেন গুগল ম্যাপসের (Google Maps) মাধ্যমে৷ কোনও স্থানের নাম সার্চ করার পর এই ফিচারটি ব্যবহারের জন্য ‘পিন’ (Pin) অপশন পাবেন গুগল ম্যাপেই। সেখানে আপনি নির্দিষ্ট কিছু স্থানকে পিন করে রাখতে পারবেন যারফলে তাড়াহুড়োর সময় আপনার কাজ সহজ করবে ম্যাপস।

৩. মিউজিক নিয়ন্ত্রণ: ইন্টারফেসের মাধ্যমে গুগল ম্যাপে (Google Maps) মিউজিক কন্ট্রোল করা সম্ভব। একবার জেনে গেলে আউ ব্যাপারটিও খুব সহজ। এর জন্য আপনাকে শুধু গুগল ম্যাপসের ‘সেটিংসে’ (Settings) অপশনটি সম্পর্কে বিশদে জানতে হবে। সেখানে পাবেন ‘নেভিগেশন সেটিংস’ (Navigation Settings) ঠিক করার সুযোগ এবং তারপরে ‘অ্যাসিস্ট্যান্ট ডিফল্ট মিডিয়া প্রোভাইডার’-এ ( Assistant default media provider) সিলেক্ট করতে হবে আপনাকে। সেখানে আপনার মিউজিক অ্যাপকে চুজ করে রাখলে পেয়ে যাবেন মিউজিক কন্ট্রোলের পরিষেবা।

৪. লোকেশন শেয়ার: ধরুন আপনার কেউ খুঁজছে কিন্তু আপনার ঠিকানা জানা সত্ত্বেও আপনার সঠিক অবস্থান সনাক্ত করতে পারছে না সে। সেক্ষেত্রে আপনি আপনার ঠিকানা খুঁজে নিতে তাদেরকে সাহায্য করতে পারেন। হোয়াটসঅ্যাপে এই ফিচার্স অনেকেই ব্যবহার করে থাকেন। গুগল ম্যাপসের (Google Maps) মাধ্যমেও এই সুবিধা পেতে আপনাকে নীল রঙের লোকেশন ডটে ক্লিক করতে হবে। এরপরে আপনার সামনে আসবে আপনার নিজের লোকেশন শেয়ার করার সুযোগ। ব্যাস সেই মেনু থেকে শেয়ার করে দিন আপনার লোকেশন আর খুঁজে নিন আপনার প্রিয়জনকে।


৫. রেস্তোরাঁ খুঁজে নিন: রাস্তাঘাটে কাজে বেরিয়ে আপনার নিশ্চয়ই খিদে পায়, তখন আপনি নিশ্চয়ই রেস্তোরাঁয় খাওয়ার পরিকল্পনা করে থাকেন? অজানা এলাকায় আপনার কাছাকাছি থাকা রেস্তোরাঁগুলিতে ব্রাউজ করে খোঁজার বদলে আপনি গুগল ম্যাপস (Google Maps) ব্যবহার করে রেস্তোরাঁর সন্ধান পেতে পারেন৷ ম্যাপে ‘রেস্তোরাঁ’ (Restaurants) লিখে সার্চ করলে ম্যাপই আপনাকে বলে দেবে আপনার আশেপাশে থাকা রেস্তোরাঁ এবং তাদের স্পেশ্যালিটি সম্পর্কে।

RELATED ARTICLES

৩টি প্রাণহানিকারক ভয়ানক (scariest) অ্যাপস যেগুলি ভুলেও ডাউনলোড করবেন...

ভুলেও এই কয়েকটি প্রাণহানিকারক ভয়ানক (scariest) অ্যাপসগুলি খুলতে যাবেন না বিপদ হতে পারে। ধরুন আপনি...

দেশের মোট 13 টি শহরে আসতে চলেছে 5G ,...

বেশ কয়েকদিন ধরে গুঞ্জন উঠেছিল ভারতের বুকে 5G পরিষেবা আসার। যদিও একনো অবধি টেলিকম...

সাবধান! Google-এ এগুলো লিখে সার্চ করলে কিন্ত জেল হতে...

যদি আপনি একজন স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানেন যে Google সার্চ ইঞ্জিন...

Must Read

অধিনায়ক হিসেবে দুটি বিরাট রেকর্ড গড়লেন কোহলি, জানুন বিস্তারিত

অভাবনীয় সাফল্য পেয়েছে ভারতীয় দল। এতদিন ধরে সেঞ্চুরিয়ান পরিচিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের...

পিছিয়ে যাচ্ছেন স্মিথ ও কোহলি, গোটা বছর দুর্দান্ত পারফরম্যান্সের...

ধারাবাহিকতা বজায় রাখতে ভুলে গেছেন এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার স্টিভ স্মিথ। ইংল্যান্ডের বিরুদ্ধে...

অবসর নিচ্ছেন কিউয়ি তারকা, শেষ ম্যাচ খেলবেন বাংলাদেশের বিরুদ্ধে

অভিজ্ঞ কিউয়ি ব্যাটসম্যান রস টেলর নিউজিল্যান্ডের হোম মরশুমের শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন।...