HomeLife styleবিমানবালারা যা কখনই যাত্রীদের জানতে দেননা ,তা আজ জেনে নিন ..

বিমানবালারা যা কখনই যাত্রীদের জানতে দেননা ,তা আজ জেনে নিন ..

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

ওঠার পর যাত্রীদের দেখভালের দায়িত্ব পালনে আছেন এক দল ফ্লাইট অ্যাটেনডেন্ট বা বিমামবালা। অনেকেই বিমানবালাদের আসল কাজ সম্পর্কে কোনো ধারণা রাখেন না। তাদের অনেক কাজই করতে হয় যার সম্পর্কে প্রায় কিছুই জানে না মানুষ।

এই বিমানবালারা পাইলটের সাথে বা অন্যান্য অফিসারদের সাথে নানান ইঙ্গিতে কথা বলে থাকে।যা আপনি সামনে দাঁড়িয়ে থাকলেও বুঝতে পারবনা।এই কাজটিকে অনেকেই সহজ মনে করে থাকেন কিন্তু আদতে কাজটি বেশ কঠিন এবং দায়িত্বের।

বিমানে আপনি যদি উঠে থকেন জানবেন লাইফ রিস্ক কোনো বিপদেই যাতে না হয় তার জন্যে এনারা নানারকম সুরক্ষাবিধি মেনে চলার কথা বলে।ঐগুলি অবশ্যই মানবন।সিটে অতিরিক্ত একটি লাইফ জ্যাকেট থাকে।জিনিসটি সঠিকস্থানে আছে কিনা দেখে নিন।

আপনি কি জানেন বিমানে আপনাকে যে খাবার দেওয়া হয়ে থাকে তা আপনার এয়ারপোর্টর নিকটবর্তী কোনো বড়ো রেস্টুরেন্ট থেকে ৭২ ঘন্টা আগে থেকেই বানিয়ে 5℃ এর নিচে সংরক্ষণ করা হয়ে থাকে। এবং ৫দিনের বেশি কোনো খাবার সংরক্ষণ করা হয়না তা ফেলে দেওয়া হয়।

বিমানে আমাদের খাবারের স্বাদ তুলনামূলক খারাপ লাগে কারণ উচ্চতা বাড়লে বায়ুরচাপ কমতে শুরু করে এর ফলে জিভ ফাটতে শুরু করে তাই স্বাদ খারাপ লাগে।তাই বিমানের জন্য তৈরি করা খাবারে অতিরিক্ত নুন ,চিনি দেওয়া হয়ে থাকে।

বিমানে যদি শোনেন একবার কোনো শব্দ আসছে তখন বুঝবেন কোনো বিমানের কর্মচারী ফাঁকা থাকলে কফি খেতে ডাকছে।আর যদি তিনবার কোনো শব্দ বা সিগন্যাল শোনেন তখন বুঝবেন যে কোনো বিমানযাত্রী অসুস্থ হয়ে পড়েছেন।

বিমানে যদি কেউ মারা যান বিমানবালারা তা গোপন রাখার চেষ্টা করে থাকেন।তাকে ডাবল সিটবেল্ট দিয়ে বেঁধে দেওয়া হয় এবং গায়ে চাপা দিয়ে দেন যাতে ওনার পাশের ব্যক্তিও বুঝতে না পারে।খুব কম বিমানেই মৃতদেহ আলাদা করে রাখার জায়গা আছে।অনেক ক্ষেত্রেই ওই মৃত ব্যক্তিকে ফার্স্ট ক্লাস জনের সিটে বসিয়ে দেওয়া হয়।

সকলযাত্রীই জানলার ধারের সিট পছন্দ করেন,কিন্তু আপনি কি জানেন বিমানের সবথেকে সেফ সিট হলো মিডল সিট এবং তার পরেই আসে বিমানের পিছন দিক সবথেকে নিরাপদ।এখানেই বিমানবালাদের বসার জায়গা থাকে। অনেক বিমানে বিমানবালাদের বিশ্রাম নেওয়ার আলাদা আলাদা কামরা থাকে।

আরও পড়ুন: আজ থেকে শুরু হল অম্বুবাচী ! এই সময় ভুলেও যে কাজ গুলি করবেন না জেনে নিন!

- Advertisement -

Must Read

আঙুলের সংকেতে কিভাবে বলবেন ‘কিং খান’এর নাম?

আঙুলের সাহায্যে সাংকেতিক ভাষায় কীভাবে বলবেন বলিউড অভিনেতা শাহরুখ খানের নাম?‌ এবার শিখে নিন আপনিও।  শাহরুখের পাশাপাশি অন্যান্য শব্দ ও নাম সম্প্রতি যোগ করা হয়েছে।...