HomeTravelসুরা প্রেমীদের জন্য সুখবর! গোয়ার সৈকতে তৈরি হল ভারতের প্রথম মদের মিউজিয়াম!

সুরা প্রেমীদের জন্য সুখবর! গোয়ার সৈকতে তৈরি হল ভারতের প্রথম মদের মিউজিয়াম!

গোয়ার সমুদ্র সৈকত, সিফুড, কার্নিভ্যাল, পর্তুগিজ ক্যালচার, গির্জা এই সবকিছুর জন্যই খুবই বিখ্যাত। এছাড়াও পর্যটকদের কাছে এর জনপ্রিয়তার কারণ হল গোয়ার অ্যালকোহল। সস্তায় বিয়ার ছাড়াও এখানে পাওয়া যায় একধরনের স্থানীয় মদ, যার নাম ফেনি। এই বার এই ফেনির উদ্দেশ্যেই গোয়ায় তৈরি হল এক অভিনব অ্যাকোহল মিউজিয়াম।

‘অল অ্যাবাউট অ্যাকোহল’ নামের এই মিউজিয়ামটি গোয়ায় একটি সমুদ্র সৈকতে ঘেরা ছোট্ট গ্রাম ক্যান্ডোলিমে তৈরি হয়েছে। এটিকে শুরু করেছেন নন্দন কুচেন্দ্রকান নামক এক স্থানীয় ব্যবসায়ী, যিনি মূলত প্রাচীন অথবা অ্যান্টিক জিনিসপত্র সংগ্রহের জন্য বহুল পরিচিত। মিউজিয়ামটিতে ফেনি সম্পর্কিত কয়েকশো শিল্পকর্ম রয়েছে। এছাড়াও এই মিউজিয়ামে রয়েছে কাঁচের তৈরি ভ্যাট, যেখানে প্রায় কয়েকশো বছর আগে মদ সংগ্রহ করে রাখা হত।

গোয়ার ঐতিহ্যকে সংরক্ষণ করে রাখার জন্য আর বিশ্বের মানুষের কাছে ফেনির ইতিহাস তুলে ধরার জন্য নন্দন এই মিউজিয়ামের সূচনা করেছেন। তিনি জানিয়েছেন যে, এই মিউজিয়ামের পিছনে থাকা আসল উদ্দেশ্য হল ফেনির ব্রাজিল থেকে গোয়া পর্যন্ত ঐতিহাসিক যাত্রাকে মানুষের সামনে নতুন করে তুলে ধরা।

পর্তুগিজ ঔপনিবেশের একটা ছোঁয়া রয়েছে এই মিউজিয়ামে। ১৩,০০০ বর্গফুটের এলাকা নিয়ে তৈরি হয়েছে এই মিউজিয়াম। প্রাচীন স্টোরেজ জাহাজ-সহ একটি গোয়ান শৈলীর ট্যাভার্নও এখানে রয়েছে। ওই ট্যাভার্নে ১৯৪৬ সালের মতো কাজু ও নারকেল ফেনির বোতল সহ একটি ফেনি সেলারও রয়েছে সেটিতে।ওই মিউজিয়ামে আসা পর্যটকরা ফেনি টেস্টিং এবং পেয়ারিং সেশনেও অংশগ্রহন করতে পারবেন বলে খবর।

ফেনি হল গোয়ার একটি ঐতিহ্যবাহী পানীয়, যেটা মূলত কাজু থেকে তৈরি করা হয়। তবে এর যাত্রা শুরু হয় সুদূর ব্রাজিল থেকে। ব্রাজিল এবং গোয়া এই দুই জায়গাতেই লুসোফোনিয়ান ঔপনিবেশিক প্রভাব রয়েছে। ১৭০০-এর আশেপাশের সময়ে পর্তুগিজরা ব্রাজিল থেকে প্রথম কাজু গাছ নিয়ে গোয়ায় আসে। তারপর থেকেই কাজু গাছ এবং ফেনি দুটোই গোয়াবাসীদের কাছে একদম আপন হয়ে গেছে।

কাজুর রসকে দীর্ঘ দিন ধরে পচিয়ে তৈরি করা হয় এই বিখ্যাত ফেনি। এই ফেনি তৈরির জন্য গোয়ার চাষীরা এখনও কাজু চাষ করেন। কাজু ফলনের পর শুরু হয় সেটির রসকে পচানো। গ্রীষ্মের সময় যে প্রথম পানীয় তৈরি হয় সেটিকে বলা হয় ‘উররাক’, এরপর আবার যখন সেই পানীয়টিকে পচানো শুরু হয় তখন তাকে বলা হয় ফেনি।

Image source: Wikipedia

আরো পড়ুন: বাবা হলেন অভিনেতা অপারশক্তি খুরানা! শুভেচ্ছা জানালেন আয়ুষ্মান ও তাহিরা!
 

RELATED ARTICLES

কোভিডে মৃতদের শ্রদ্ধা জানাতে সাইকেলে করে গোমুখ থেকে গঙ্গাসাগর...

কোভিডে আক্রান্ত হয়ে যে সমস্ত ব্যক্তিরা মারা গিয়েছেন তাদের শ্রদ্ধা জানাতেই সাইকেলে করে গোমুখ...

সদ্য বিবাহ করেছেন তাহলে মধুচন্দ্রিমা সারতে পারেন মাঝ আকাশেই,...

আপনি কী সদ্য বিয়ে করেছেন তাহলে কিন্তু অনায়াসেই মধুচন্দ্রিমা সারতে পারেন মাঝ আকাশেই। বিয়ের পরেই...

বরফের আনন্দ উপভোগ করতে চান? তবে অবশ্যই ভ্রমণের তালিকায়...

অনেকেই আছেন যারা বারে বারে পাহাড়ে গিয়েছেন, কিন্তু বরফ পড়ার সাক্ষী থাকেননি কখনোই তাঁরা।...

রণবীরের সাথে কেন থাকেন না মা নিতু কাপুর? ফাঁস...

নিতু কাপুরকে তো আমরা সবাই চিনি। বলিউডের এককালের স্বনামধন্য অভিনেত্রীদের মধ্যে অন্যতম হলেন তিনি।...

সুরা প্রেমীদের জন্য সুখবর! গোয়ার সৈকতে তৈরি হল ভারতের...

গোয়ার সমুদ্র সৈকত, সিফুড, কার্নিভ্যাল, পর্তুগিজ ক্যালচার, গির্জা এই সবকিছুর জন্যই খুবই বিখ্যাত। এছাড়াও...

নিজের অভিনয় দেখে নিজেই ভয়ে আঁতকে উঠেছিলেন শাহরুখ খান!...

ছোটপর্দায় অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পা রেখেছিলেন তিনি। স্রেফ দক্ষ অভিনয় আর গালে টোল...