Homenews desk২৭১৭ ফুট উচ্চতা থেকে ঝুলে ২৬০০০ টি কাচ পরিষ্কারের কাজ চলত! রইল...

২৭১৭ ফুট উচ্চতা থেকে ঝুলে ২৬০০০ টি কাচ পরিষ্কারের কাজ চলত! রইল ‘বুর্জ খালিফা’র চমকে দেওয়া কিছু তথ্য

বিশ্বের উচ্চতম টাওয়ার তথা বিল্ডিং হল আমিরশাহি, দুবাইয়ের ‘বুর্জ খালিফা’ (Burj Khalifa)। বিশ্বের অন্যতম আকর্ষণ এই বিল্ডিং। দুবাই গেলে ‘বুর্জ খালিফা’য় থাকার সুযোগ না হলেও এর দর্শন করতে হাত ছাড়া করেন না কেউই। কিন্তু এই ঐতিহ্যবাহী বহুতল বানাতে গিয়ে কোন কোন প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছিল নির্মাতা মহলকে তা হয়তো অনেকেরই অজানা। আজকে জেনে নেওয়া যাক ‘বুর্জ খালিফা’ তৈরীর সমস্যা সমূহ। 

১. স্বল্প সময়সীমা : 

৮২৮ মিটার উচ্চতার ‘বুর্জ খালিফা’ বানানোর জন্য ৬ বছর ধার্য করা হয়েছিল। এর মধ্যে প্রথম ৩ বছর বহুতলের নকশা (Design) পরিকল্পনা করতেই অতিবাহিত হয়ে যেত। তাই বিল্ডিংটি তৈরি করতে করতেই নকশা পরিকল্পনা চলছিল। অর্থাৎ যাকে বলে কাজ করতে করতে প্ল্যানিং করা। 

২. ভিত তৈরিতে সমস্যা : 

‘বুর্জ খালিফা’ যেখানে নির্মাণ করা হচ্ছিল সেখানের ভিত অর্থাৎ নিম্নদেশে সমস্যা দেখা দেয়। মাটিতে শুধু ছোট ছোট পাথরের আবরণ ছিল। যা শক্তিশালী ভিত তৈরির পরিপন্থী। ফলে নির্মাণ কর্তারা প্রায় ১৫৫ টি সলিড স্টিলের রড ৫০ মিটার গভীর পর্যন্ত পুঁতে দেয়। এতে সমস্যার সমাধান হয়। 

৩. চাপ কমাতে ‘Y’ আকারের পরিকল্পনা : 

যেহেতু ৮২৮ মিটারের টাওয়ার হতে চলেছিল এটি। যার মধ্যে লক্ষ লক্ষ টনের কংক্রিট এবং লোহার রড বসানো হচ্ছিল তাই স্বাভাবিকভাবেই বহুতলের নিম্নভাগে অতিরিক্ত চাপের সৃষ্টি হত। কাজেই নিম্নভাগে চাপ কমাতে নিম্নভাগ তৈরিতে ইংরেজি অক্ষর  ‘Y’ আকারের সহায়তা নেওয়া হয়েছিল। 

৪. বহুতলের উপরে কংক্রিট নিয়ে যাওয়ার সমস্যা : 

যখন বেশ অনেক তল তৈরি হয়ে গিয়েছিল ‘বুর্জ খালিফা’র তখন নীচ তলা থেকে উপর তলায় কংক্রিট নিয়ে যেতে যেতেই শুকিয়ে যাচ্ছিল। আর সেই সমস্ত কংক্রিটের ওজনও বেশ ভারি ছিল। ফলে বিশ্বের ৩ টি সেরা কার্যকরী পাম্পের মাধ্যমে কংক্রিট সরবরাহ করা হয়েছিল। 

৫. উচ্চতার ফলে তীব্র উষ্ণতার সমস্যা : 

নির্ধারিত সময়ের আর দেড় বছর বাকি ছিল। সমস্ত কাজ শেষ হয়ে গিয়েছিল। শুধু বাকি ছিল ২৬০০০ টি কাচ তথা গ্লাস প্যানেল লাগানো। গ্লাস প্যানেলের কাজ শেষ হলে আরও এক গুরুতর সমস্যার মুখোমুখি হতে হয়। প্রথমত ৮২৮ মিটার উচ্চতা, সঙ্গে দুবাইয়ের গরম, তার উপর কাচের আবরণ। ফলে বুর্জ খালিফার আভ্যন্তরিণ উষ্ণতা ৬০° সে. পেরিয়ে গিয়েছিল। এই সময় ইঞ্জিনিয়ার জন জেরাফা এর সমাধান করেন। তিনি একটি বিশেষ কাচ তৈরি করেন যা সূর্য রশ্মিকে বিপরীত দিকে চালিত করে।  

. টাওয়ারের শীর্ষ তৈরিতে সমস্যা : 

‘বুর্জ খালিফা’র একেবারে শীর্ষে ১৪০ মিটার উচ্চতার সলিড স্টিলের রডটা লাগানোয় সমস্যা দেখা দেয়। যার ওজন ছিল ৪০০ টন। এই সময় এমন কোনো ক্রেন ছিল না যা এত উচ্চতায় রডটি পৌঁছে দেবে। কাজেই এই সময় স্থির করা হয় যে স্টিলের রডটি ‘বুর্জ খালিফা’র মধ্যেই তৈরি করে তা লাগানো হবে। 

৭. ২৬০০০ কাচে জমে থাকা মাটির পরিষ্কারের সমস্যা : 

শেষ বছরে কাজ সব শেষ। শুধু একটাই সমস্যা, ২৬০০০ টি কাচ তথা গ্লাস প্যানেশে জমে রয়েছে মাটি। এই কাচগুলি পরিষ্কারের জন্য কর্মীদেরই নিয়োগ করা হয়েছিল। যারা ২৭১৭ ফুট উঁচু থেকে দড়ি দিয়ে ঝুলে কাচ পরিষ্কার করত। অনেকে ক্ষেত্রে একদিন কাজে এসে পরদিন থেকে আর দেখা মিলত না অনেক কর্মীর। 

প্রসঙ্গত, ২০০৪ সালের ৬ জানুয়ারি ‘বুর্জ খালিফা’র নির্মাণ কাজ শেষ হয়। ২০১০ সালের ৪ জানুয়ারি উদ্বোধন করা হয় বিশ্বের উচ্চতম এই বহুতলকে। 

আরও পড়ুন : কখনও ঢাক বাজাতে ব্যস্ত, তো কখনও ঘন্টা নিয়ে দৌড়! খুদে ইউভানের কান্ড দেখে হাসতে বাধ্য নেটপাড়া

RELATED ARTICLES

ফের ধুনুচি নাচে সাড়া ফেললেন সাংসদনেত্রী মিমি চক্রবর্তী, তারকার...

টলিউডের জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী। অবশ্য অভিনেত্রী হবার পাশাপাশি তার আর একটি পরিচয় আছে...

মা দুর্গা কে সাক্ষী রেখেই বৈশাখীর সিঁথি সিঁদুরে রাঙিয়ে...

অবশেষে সব জল্পনার অবসান ঘটে গেল। বিজয়া দশমীতে মা দূর্গা ও সকলের সম্মুখে বান্ধবী...

“দেশের আইন ধর্ম নিয়ে এক চোখামি করছে”…. আরিয়ানের মাদক...

গত 10 অক্টোবর শনিবার মাঝ রাতেই আরব সাগরের তীরেতে বিলাসিতায় মত্ত ছিলেন শাহরুখ পুত্র...

একটা পা ছাড়াই যুদ্ধ লড়েছিলেন! প্রকাশ্যে মেজর জেনারেল Ion...

অভিনেতা অক্ষয় কুমারের ঝুলিতে এখন একগুচ্ছ ছবি। দু'মাস হয়েছে মুক্তি পেয়েছে 'বেল বটম'। পরিচালক...

বিতর্ক শেষের জের, নবমীর শুভ দিনে ফের ফ্রেমবন্দী কাঞ্চন-শ্রীময়ী

কয়েক মাস আগেই বিনোদন জগতে শোরগোল পড়ে গিয়েছিল। কাঞ্চন মল্লিক ও পিঙ্কি চট্টোপাধ‍্যায়ের  দাম্পত‍্য...

২৭১৭ ফুট উচ্চতা থেকে ঝুলে ২৬০০০ টি কাচ পরিষ্কারের...

বিশ্বের উচ্চতম টাওয়ার তথা বিল্ডিং হল আমিরশাহি, দুবাইয়ের 'বুর্জ খালিফা' (Burj Khalifa)। বিশ্বের অন্যতম...