HomeFoodমাছ-মাংস খেতে না চাইলে খাদ্যতালিকায় রাখুন এই খাবার

মাছ-মাংস খেতে না চাইলে খাদ্যতালিকায় রাখুন এই খাবার

- Advertisement -

অনেকেই মাছ-মাংস পছন্দ করেন না তার পরিবর্তে তারা খাদ্যতালিকায় বেছে নেন সোয়াবিনকে। বেশিরভাগ নিরামিষভোজীরা তাঁদের খাদ্যতালিকায় সোয়াবিনকে রাখেন। একটি গবেষণায় জানা গিয়েছে সোয়াবিন শুধু খেতে সুস্বাদু লাগে তাই নয় সোয়াবিন এর মধ্যে আছে প্রচুর গুণ। সোয়াবিন খেলে শরীরে পুষ্টির সাথে সাথে তৈরি হয় রোগ প্রতিরোধ করার ক্ষমতা। সোয়াবিনের মধ্যে আছে বিভিন্ন ধরনের মৌল গুলি আমাদের শরীরের জন্য পরিপূরক। এই মৌল গুলির গুণ সম্পর্কে জেনে নিন-

~ সোয়াবিন এতে যেটা সবথেকে বেশি থাকে তা হল হাইফাইবার ও প্রোটিন। এতে প্রোটিনের মাত্রা এতটাই থাকে যেসব মানুষরা মাছ মাংস না খেয়ে নিরামিষ আহার করে বেঁচে থাকেন তাঁদের শরীরে কোন অংশেই প্রোটিনের পরিমাণ কম যায় না। তাই বেশিরভাগ নিরামিষভোজীরা তাঁদের খাদ্য তালিকায় সোয়াবিন রাখেন।

~ সোয়াবিন নিতে শর্করা অর্থাৎ কার্বোহাইড্রেট না থাকায় শরীরের মেদ জন্মানোর কোন ভয় নেই। সোয়াবিনেতে থাকে ভিটামিন , মিনারেল আর ফলিক অ্যাসিড। এছাড়াও সয়াবিনে থাকে জিঙ্ক , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম প্রভৃতি মৌল গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ উপকারী। সোয়াবিন খুবই সহজ পাচ্য একটি খাদ্যবস্তু।

~ নানা ধরনের রোগের হাত থেকে সোয়াবিন রক্ষা করে শরীরকে। এমনকি সাথে হৃৎপিণ্ডেরও খেয়াল রাখে।

~ মাছ-মাংসের মত সোয়াবিনের দামও অত বেশি নয়। তাই অনেক নিম্নবিত্ত পরিবারের মাছ মাংসের প্রোটিনের বদলে সোয়াবিন শরীরে প্রোটিনের পরিমাণ বাড়ায়।

Image Source : Wikipedia

আরোপড়ুন : মাত্র ১টাকা দরে চপ বিক্রি করেই লাখপতি বিক্রেতা!

আরোপড়ুন :‘সলমনের সঙ্গে বিচ্ছেদে বেশ সুখী আছি’ , স্বীকার করলেন প্রাক্তন প্রেমিকা সোমী আলি

- Advertisement -

Must Read

এক ঝলকে দেখে নিন ২০২১-এর মহালায়া ও দুর্গা পুজো-র নির্ঘন্ট!

গোটা একটা বছর ধরে করোনার জেরে সমস্ত পুজো আচ্ছা সব বন্ধ হয়ে গিয়েছে। আগের বছরে সেভাবে কোন পুজো আচ্ছা হয়নি। বাঙালি সবথেকে বড় পুজো অর্থাৎ...