Homehistoryনিজের মা ও সৎ বাবাকে পুড়িয়ে দেওয়ার হুমকি থেকে শুরু করে কালো...

নিজের মা ও সৎ বাবাকে পুড়িয়ে দেওয়ার হুমকি থেকে শুরু করে কালো জাদু নিয়ে ১৪ বছর মেতে ছিলেন Isaac Newton!

মাধ্যাকর্ষণ শক্তি তথা Gravity এর প্রসঙ্গ এলেই প্রথমে মাথায় আসে নিউটন (Newton) এর মাথার উপর আপেল পড়ার কাহিনী! পড়ে আলোক বিচ্ছুরণ আর ক্যালকুলাসের মতো অন্যতম বৈজ্ঞানিক সৃষ্টির প্রসঙ্গও উঠে আসে। কিন্তু জানেন কি বিশ্বের অন্যতম বুদ্ধিমান এই বৈজ্ঞানিক, গাণিতিক, দার্শনিক একসময় নিজের মা ও সৎ বাবাকে জ্যান্ত পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছিল! শুধু তাই নয়, জীবনের প্রায় ১৪-১৫ বছর ধার্মিক বিষয় ও কালো জাদুর মধ্যেও কাটান নিউটন!

১৯৪৩ সালের জানুয়ারি মাস, যখন ইতালিতে শেষ নিশ্বাস গুনছেন বিশ্বের অপর কিংবদন্তী বিজ্ঞা গ্যালিলিও, সেই সময় এক বিধবা নারীর কোলে জন্ম হয় ফুটফুটে পুত্র সন্তানে। জানা যায় বিয়ের ছয় মাসের মধ্যে বিধবা হয়ে গিয়েছিলেন নিউটনের মা। ছেলের জন্মের পর স্বামীর নামে নাম রাখেন আইজ্যাক নিউটন (Isaac Newton)।

কিন্তু মাত্র তিন চার বছর দেখাশোনার পর দিদা-দাদুর কাছে নিউটন রেখে যান তাঁর মা। দ্বিতীয় বিয়ে করেন নিউটনের মা। ছোটবেলা থেকেই মা-বাবার ভালোবাসার অভাবে মানসিকভাবে ভেঙে পড়েছিলেন নিউটন। পরবর্তীকালে এই অবসাদকেই শক্তিতে রূপান্তরিত করেছিলেন এই মহান বিজ্ঞানী। তবে UK এর Fitzwilliam Museum এ কথিত আছে যে রাগের মাথায় একসময় সৎ বাবা ও নিজের মাকে জ্যান্ত পুড়িয়ে ফেলার হুমকি দিয়েছিলেন নিউটন। যদিও এরকম কাজ কখনও করেন নি।

১৬৬১ সালে স্নাতক পড়ার জন্য কেম্ব্রিজের ট্রিনিটি কলেজে ভর্তি হন নিউটন। এইসময় প্লেগ ছড়িয়ে পড়ায় কেম্ব্রিজ থেকে বাড়ি ফিরে আসতে হয় নিউটনকে। বাড়ি ফিরে বাড়ির উঠোনে একটি আপেল গাছের নীচে বসেছিলেন নিউটন। হঠাৎ একটি আপেল তাঁর মাথায় পড়লেই তাঁর প্রশ্ন জাগে আপেলটি নীচে না পড়ে উপরে গেল না কেন? এরপরই একাধিক বিশেষজ্ঞদের কাছে এই নিয়ে চর্চা শুরু করেন। যদিও বিষয়টিকে মাঝপথে ছেড়ে দেন নিউটন। ভেবেছিলেন কেউ না কেউ উত্তর পেয়ে যাবে।

১৬৬৮ সালে স্নাতোকত্তর পাশ করেন নিউটন। তবে সমাজে নিজের আবিষ্কার সম্মন্ধে বলতে তাঁর আত্মবিশ্বাসের অভাব ছিল। যেহেতু ছোটবেলার জীবন আঁধারে কেটেছিল, তাঁর প্রভাবও ব্যাপক ছিল। এইসময় ইংল্যান্ডের রয়্যাল সোসাইটি তথা যেখানে তৎকালীন বিজ্ঞানীরা নিজেদের চর্চা রাখত, সেখানে নিজের আবিষ্কারের জাহির করেন নিউটন।

Dispersion of Light তথা আলোক বিচ্ছুরণ, ক্যালকুলাস ইত্যাদির মতো আবিষ্কার সম্মন্ধে ফাঁস করছ সকল বিজ্ঞানীকে চমকে দেন। কিন্তু বিজ্ঞানী বরার্ট হুকের বিষয়গুলি পছন্দ হচ্ছিল না। একই নিউটনের সঙ্গে হুকের বেশ মনোমালিন্য দেখা যায়। শেষমেষ হতাশ হয়েই ফিরে যেতে হয় নিউটনকে।

এরপরই নিজেকে একঘরে বন্দি করে নিয়েছিলেন নিউটন। এই সময় মন হালকা করতে বাইবেল পড়তে শুরু করেন এই বিজ্ঞানী। শুধু তাই নয়, সেইসময় মানুষকে অমর করে দেওয়ার একটি পাথর তৈরির জন্য কালো জাদুর আসর জমেছিল ধার্মিক মহলে। সেই ক্ষেত্রেও অংশগ্রহণ করেছিলেন মাধ্যাকর্ষণের আবিষ্কারক!

প্রায় ১৪-১৫ বছর পর নিউটনের এক বন্ধু যার নাম ছিল এমান্ড হেলি, তিনি এসে মাধ্যাকর্ষণের গাণিতিক বিবরণ চেয়ে বসেন নিউটনের কাছে। এইসময়ই চোখ খোলে নিউটনের। নিজের আবিষ্কারকে অন্য কারো হাতে তুলে দেওয়াটা পছন্দ হচ্ছিল না নিউটনের। তাই নিজেই মাদ্যাকর্ষণের গানিতিক প্রমাণের ভার নেন।

১৬৮০ খ্রীস্টাব্দের নভেম্বরে হঠাৎই আকাশে একটি ধূমকেতুর দেখা মেলে যার নাম দেওয়া হয়েছিল The Great Comet। এটি প্রথমে কেম্ব্রিজের বাসিন্দা ও পড়ে বোস্টন এবং ইংল্যান্ডের বাসিন্দারা দেখতে পান। তবে কিছু পরেই এই ধূমকেতু সূর্যের পিছনে হারিয়ে যায়।

মজার বিষয় হল, এইবছরই ডিসেম্বর মাসে আবারও সূর্যের পিছন থেকে একটি ধূমকেতুর দেখা মেলে। এইসময়ই নিউটনের তীক্ষ্ণ বুদ্ধি ও গণিত প্রমাণ করে যে মাধ্যাকর্ষণ শক্তি হল সার্বজনীন তথা Universal।

অবশেষে ১৯৮৭ সালে আইজ্যাক নিউটন তাঁর Mathematical Principles of Natural Philosophy বইয়ে Gravity এর ব্যাখ্যা দেন।

RELATED ARTICLES

শাহজাহান মোটেও একা নন! গোটা বিশ্ব জুড়ে তাজমহলের একাধিক...

শাহজাহানের সবচেয়ে যত্নে তৈরি করা স্থাপত্যগুলির মধ্যে অন্যতম হল তাজমহলের স্থাপত্য। নিজের সবচেয়ে প্রিয় বেগম...

‘তরুণ এই প্রজন্মের জানা উচিত পৃথ্বীরাজ চৌহানের ব্যাপারে’! ভারতের...

অক্ষয়ের কথায় এদেশের তরুণ প্রজন্মরা আমাদের ভারতের ইতিহাসে সম্পর্কে তেমন ভাবে কিছুই জানেনা। যতোটুকু জেনেছি...

তাজমহল আসলে শিবমন্দির! নয়া বিতর্ক উসকে দিল এই বই

একের পর এক বিতর্ক শুরু হয়েছে ভারতীয় ঐতিহ্যবাহী প্রাসাদগুলি নিয়ে। সম্প্রতি বারাণসীর জ্ঞানব্যাপী মসজিদ,...

Shikhar Dhawan : ক্রিকেটের পাশাপাশি বলিউডে যাত্রা শুরু করছেন...

ক্রিকেট জগতে জনপ্রিয়তা কম নয় শিখর ধওয়ানের। একজন সফল ক্রিকেটার তিনি। এবার ক্রিকেটের পাশাপাশি...

Aparajita : দুর্গা চরিত্র ফুটিয়ে তুলতে দুর্গার মতো শাড়ি...

গত ১৩ মে মুক্তি পেয়েছে অনীক দত্ত পরিচালিত 'অপরাজিত'। ছবির ট্রেলার প্রকাশ্যে আসার পর...

Deepika and Ranveer : ব্যক্তিগত ছবি ভাইরাল কারণ নয়!...

অভিনেত্রী রণবীর সিং ও অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের জুটি বিটাউনের অন্যতম জনপ্রিয় দম্পতি। তাঁদের প্রেম...