21 C
Kolkata
Tuesday, January 26, 2021
Home sports cricket জেমস অ্যান্ডারসন: "অসাধারণ বোলার অসাধারণ কৃতিত্ব"

জেমস অ্যান্ডারসন: “অসাধারণ বোলার অসাধারণ কৃতিত্ব”

ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন প্রথম বোলার হিসেবে ৬০০ উইকেট নিলেন! তিনি প্রথম ফাস্ট বোলার যিনি এই কৃতিত্ব অর্জন করেন!

জেমস অ্যান্ডারসন বিশ্ব ক্রিকেটে প্রথম ব্যক্তি যিনি পেশার হিসেবে ৬০০ উইকেট পেলেন! ইংল্যান্ড পাকিস্তানের মধ্যে খেলা চলাকালীন তৃতীয় টেস্টের পঞ্চম দিনে পাকিস্তানের ক্যাপ্টেন আজহার আলী কে আউট করে এই মাইলস্টোন অর্জন করেন!

প্রথম ইনিংসে অ্যান্ডারসন পাকিস্তানের বিরুদ্ধে 5 উইকেট নিয়েছিলেন এবং দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের আজহার আলী ও আবেদ আলীর উইকেট তুলে নেন টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে শুধুমাত্র শ্রীলংকার মুথাইয়া মুরলীধরন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও ভারতের অনিল কুম্বলে 600 উইকেট এর গণ্ডি পেরিয়ে ছিলেন!

জেমস অ্যান্ডারসন চতুর্থ খেলোয়াড় হিসেবে এই ক্লাবে ঢুকে পড়লেন! তিনি ২০০৩ সালে মাত্র কুড়ি বছর বয়সে জিম্বাবুয়ের বিরুদ্ধে লর্ডসে অভিষেক করেন!

অ্যান্ডারসন ইংল্যান্ডের দ্বিতীয় প্লেয়ার যিনি টেস্ট ক্রিকেটে ১৫৬ টি ম্যাচ খেলেছেন। অ্যালেস্টার কুকের থেকে মাত্র পাঁচটি ম্যাচ দূরে।

james-aderson-first-fast-bowler-to-get-600-wicket-in-test
©gettyimages

তিনি ইংল্যান্ডের হয়ে অনেকবার অ্যাশেজ সিরিজের প্রতিনিধিত্ব করেছেন এ ছাড়াও তিনি ভারতে সিরিজ জয়, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং শ্রীলংকার সিরিজ জয় অন্যতম সাক্ষী ছিলেন। এছাড়াও তিনি একদিনের ক্রিকেটে সবথেকে বেশি উইকেট সংগ্রহ করেছেন ২৬৯ টি|

  
দেখে নিন পরিসংখ্যান ৬০০ উইকেটের লিজেন্ডরা
প্লেয়ারম্যাচবলএভারেজসরবয়সদিন
মুরলীধরন১০১৩৩৭১১২২.৩১৫৬.২৩৩ব ৩২৭দিন৪৯৪৪
শেন ওয়ার্ন১২৬৩৪৯১৯২৫.৪০৫৮.২৩৫ব ৩২দিন৪৯৭২
অনিল কুম্বলে১২৪৩৮৪৯৬২৮.৬৭৬৪.২৩৭ব ৯২দিন৬৩৭২
অ্যান্ডারসন১৫৬৩৩৭১৭২৬.৭৬৫৬.২৩৮ব ২৬ দিন৬৩০৬
Source @cricbuzz

যাদের যাদের তিনি আউট করেছেন

তিনি নিজের টেস্ট ক্যারিয়ারে সবথেকে বেশি বার অস্ট্রেলিয়ার ক্রিকেটার পিটার সিডল কে আউট করেছেন মোট ১১ বার। পিটার সিডল ছড়া তিনি আরো ১৯ জন টপ অর্ডার ব্যাটসম্যান কে আউট করেছেন তাদের মধ্যে রয়েছেন শচীন টেন্ডুলকার ডেভিড ওয়ার্নার এবং মাইকেল ক্লার্ক(৯ বার আউট করেছেন), এছাড়াও জ্যাক ক্যালিস(৭), কুমার সাঙ্গাকারা(৭), কেন উইলিয়ামসন স্টিভ স্মিথ(৬), গ্রেইম স্মিথ(৬) এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি|

এক নজরে 600 উইকেট এর শিকার গুলি

উইটেস্টএভিজিএসারইর(e.rate)বয়স্শিকারসিজন
১০০২৯৩৪.৮০৫৭.৩৩.৬৫২৬ব ৮দিনজ্যাক ক্যালিস২০০৮
২০০৫৫৩২.২০৫৭.৩৩.৩৭২৮ব ১৪১দিনপিটার সিডল২০১০/১১
৩০০৮১৩০.৪৩৫৮.৯৩.১০৩০ব ২৯১দিনপিটার ফুলটন২০১৩
৪০০১০৪২৯.৩০৫৭.৭৩.০৪৩২ব ৩০৩দিনমার্টিন গাপটিল২০১৭
৫০০১২৯২৭.৬৪৫৬.৩২.৯৫৩৫ব ৪০দিনব্রেথওয়েট২০১৭
৬০০১৫৬২৬.৭৬৫৬.১২.৮৫৩৮ব২৬ দিনআজহার আলী২০২০
টুইটারে অভিনন্দন
  
  
  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read