Homebeautyউজ্জ্বল ত্বকের দায়িত্বে কফির জুরিমেলা ভার, ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার জানা আছে কি!

উজ্জ্বল ত্বকের দায়িত্বে কফির জুরিমেলা ভার, ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার জানা আছে কি!

সকালের ঝিমানো ভাব অথবা অফিসে কাজের মধ্যে ক্লান্ত ভাব দূর করতে কফির জুড়ি মেলা ভার। এক কাপ কফিতে চুমুক দিলে মন এমনিতেই ভাল হয়ে যায়। এক চুমুকেই উধাও হয়ে যায় ক্লান্তি, ফ্রেশ হয় মুডও। কিন্তু কফি যে কেবল শারীরিক ক্লান্তি দূর করে এমনটি নয়, আমাদের ত্বক স্বাস্থ্যকর রাখতে এবং উজ্জ্বল করতেও এর ভূমিকা বিরাট। বর্তমানে কফির বেশ কিছু স্ক্রাব পাওয়া যায় বাজারে। তবে সেই সব প্রোডাক্ট গুলি না কিনে যদি ঘরোয়া উপায়ে নিজেই বানিয়ে নিতে পারেন কফি স্ক্রাব কেমন হয়!কফি স্ক্রাবে ত্বক যেমন হবে উজ্জ্বল , তেমনই ত্বক স্বাস্থ্যকর ও মসৃণ ও থাকবে। তাহলে জেনে নিন যে বাড়িতে কীভাবে কফি স্ক্রাব তৈরি করবেন।

১) কফি এবং অলিভ অয়েলের স্ক্রাব

কফি আপনার ত্বককে টাইট করে দেবে এবং এক্সফোলিয়েশনেও সাহায্য করবে। অলিভ অয়েল ত্বককে পুষ্ট ও ময়শ্চারাইজ রাখে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বক ভাল রাখে এবং ত্বককে করে তোলে উজ্জ্বল ।একটি বাটি নিন তারপর তাতে দুই টেবিল চামচ কফি ও এক টেবিল চামচ চিনি ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন খুব ভাল ভাবে। স্নানের সময় এই মিশ্রণটি দিয়ে আপনার মুখ এবং শরীরে স্ক্রাব করুন। বাকিটা একটি কাঁচের জারে রেখে দিতে পারেন পরে ব্যবহারের জন্য। তবে চেষ্টা করবেন এক মাসের মধ্যে শেষ করতে।

২) কফি ও দারুচিনির স্ক্রাব

এই স্ক্রাবের উপাদানগুলি ডেড স্কিন সেল এক্সফোলিয়েট করে এবং ত্বককে ভাল রাখতে সাহায্য করে। কফি ত্বকের অতিরিক্ত তেল দূর করে দেয় এবং দারুচিনিতে অ্যান্টিব্যাকটেরিয়াল থাকার ফলে ত্বকে কোনরকম ইনফেকশন ছড়াতে দেয় না এবং জ্বালাভাব দূরে রাখতে সহায়তা করে।হাফ কাপ কফি নিন, ১/৪ নারকেল তেল, হাফ কাপ চিনি নিন ও এক চা চামচ দারুচিনির গুঁড়ো নিয়ে মেশান। একটা এয়ার টাইট জারে এই স্ক্রাবটি স্টোর করে রাখুন পরবর্তীতে তা অনায়াসে ব্যবহার করতে পারবেন। স্নানের সময় পুরো বডিতে লাগান। ১০ থেকে ১৫ মিনিটের বেশি কিন্তু স্ক্রাব করবেন না।

৩) কফি ও অ্যালভেরা জেল স্ক্রাব

অ্যালোভেরা অত্যন্ত প্রশান্তিদায়ক এটাতো জানেন। এটি ত্বককে হাইড্রেট করে তোলে। এই স্ক্রাব দিয়ে ভালভাবে ম্যাসাজ করলে কোষগুলিকে উদ্দীপিত করে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে।১/৪ কাপ কফি, তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল নিয়ে সেটিকে মেশান। এবার এই স্ক্রাবটি মুখ ও বডিতে প্রায় ১০ মিনিট ধরে ম্যাসাজ করুন। আরও ১০ মিনিট রেখে এবার ধুয়ে ফেলুন।

৪) কফি ও ব্রাউন সুগার স্ক্রাব

আমন্ড অয়েল যেমন কালো স্পট দূর করতে এবং ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। এই স্ক্রাবটি ত্বককে ফ্রেশ রাখে। এক টেবিল চামচ কফি, এক টেবিল ব্রাউন সুগার, এক টেবিল চামচ আমন্ড অয়েল নিন। প্রথমে কফি ও ব্রাউন সুগার মিশিয়ে তারপর তেল ঢেলে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে মুখ ও গলায় লাগিয়ে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ১০ মিনিটের বেশি স্ক্রাব করবেন না। তারপর ধুয়ে নিন ভালভাবে।

আরও পড়ুন: ভারতের দ্রুত বিদায়ে বিশাল পরিমাণ ক্ষতির মুখোমুখি আইসিসি

RELATED ARTICLES

চিরতরে মুক্তি দিতে চান হলদেটে দাঁত আর কালচে ঠোঁটকে...

একটা জিনিস লক্ষ্য করেছেন ছোটো বেলায় আপনার দাঁত আর ঠোঁটের রং আর বর্তমান দাঁত...

স্ট্রেইট চুল পছন্দ ! আর পার্লার যেতে হবে না...

কথায় আছে নারীর সৌন্দর্য প্রকাশ পায় তার চুলে।আর সেই চুল যদি হয় একরাশ ঘন...

পিরিয়ডসের ব্যাথা আর সহ্য হচ্ছে না ! জেনে ব্যাথা...

একবিংশ শতাব্দীর যুগে দাঁড়িয়ে আজও আমাদের সমাজ পিরিয়ডস বা মাসিককে স্বাভাবিকভাবে গ্রহণ করেনি,আবার অনেকে...

ভাবা যায়, দুই সতীন নাকি এক ছাদের তলায়!

বউয়ের বেস্ট ফ্রেন্ডকেও বিয়ে করেছেন আরমান! দ্বিতীয় বিয়েতে বাসনা হচ্ছে প্রথম স্ত্রী! দুই সতীনের...

সাবধান! হোয়াটসঅ্যাপ ম্যাসেজের একটু অসতর্কতাই আপনার বিরাট ক্ষতি করে...

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে নানা সময়ই নানা ফাঁদ পাতে হ্যাকাররা কত ধরনের খবর ই...

নিজের মেকআপহীন ছবি দেখে নিজেই হতবাক শ্রাবন্তি

তাঁর সৌন্দর্যের চর্চা গোটা টলিউড ইন্ডাস্ট্রি জুড়ে। যত দিন যাচ্ছে তত বয়সের সংখ‍্যা যেন...