HomeLife styleআসুন জেনে নিন পৃথিবীর বিভিন্ন জায়গায় সন্তানদের বড় করার আজব নিয়ম

আসুন জেনে নিন পৃথিবীর বিভিন্ন জায়গায় সন্তানদের বড় করার আজব নিয়ম

পৃথিবীতে বাবা-মা হল সন্তানের কাছে একমাত্র ভরসা। স্বার্থ ছাড়া একমাত্র এনারাই সারাক্ষণ সন্তানের মঙ্গল কামনা করেন। তবে জানলে অবাক হবেন পৃথিবীর বিভিন্ন জায়গায় সন্তানদের মঙ্গল কামনার জন্য বাবা-মায়েরা বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকেন। এই প্রতিটি জায়গায় আলাদা আলাদা পদ্ধতি অনুযায়ী সন্তানের দেখভাল করা হয়। আপনারাও জেনে নিন এই অদ্ভুত রীতি সম্পর্কে –

নরওয়ে-
নরওয়েতে বাবা-মায়েরা তাঁদের সন্তানের শরীরে সহনশীলতা বাড়ানোর জন্য হিমশীতল তাপমাত্রায় সন্তানদের ঘুম পাড়ায় বাড়ির বাইরে নিয়ে গিয়ে। যে প্রচন্ড শীতল তাপমাত্রায় বাইরে যাওয়া অসম্ভব , ঘরেতে গরম খাবার বা পানীয় খেতে হয় আর সেখানে নরিয়ানরা তাঁদের সন্তানদের হিম শীতল হাওয়ায় বাইরে রেখে দেয়। তাঁদের কথা অনুযায়ী এতেই নাকি তাঁদের সন্তানদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে।

ভিয়েতনাম-
ভিয়েতনামের বাবা-মায়েরা আবার অন্য এক পদ্ধতি অবলম্বন করে তাঁদের সন্তানদের লালন পালনের জন্য। তাঁরা তাঁদের সন্তানকে বিছানায় প্রস্রাব না করার প্রশিক্ষণ শেখায়। যখনই বাচ্চা প্রস্রাব করার সময় আসে তখনই মায়েরা বুঝতে পেরে গিয়ে বাচ্চাদের দিকে তাকিয়ে এক ধরনের মুখ দিয়ে আওয়াজ করে। তাদের সন্তানেরা জন্মাবার পর থেকেই তারা এই শব্দটি শুনে এতটাই অভ্যস্ত হয়ে যায় যে প্রায় নয় মাস বয়স থেকে তারা এই আওয়াজ শুনেই বুঝতে পারে প্রস্রাব করার সময় হয়েছে।

কেনিয়া-
কেনিয়াতে আবার মায়েরা তাঁদের সন্তানদের অন্য এক পদ্ধতিতে সহনশীলতা তৈরি করেন। সেখানকার মায়েরা তাদের বাচ্চাদের আহ্লাদিপনার সময় কখনোই চোখের দিকে তাকান না। এই ভাবেই তাঁরা লালন পালন করেন।

আর্মেনিয়া-
আবার আর্মেনিয়া তে শোনা যায় সেখানকার বাবা-মায়েরা সেখানকার রীতি অনুযায়ী ছোটবেলায় তাঁদের সামনে বিভিন্ন ধরনের পেশার খেলনা সাজিয়ে রাখেন এবং ওই ছোটবেলায় সন্তানেরা যে খেলাটি পছন্দ করবে ভবিষ্যত জীবনে তাঁরা সেটাকেই পেশা হিসেবে বেছে নেবেন বলে মনে করা হয়।

মৌরিতানিয়া-
এখানে আবার বাবা-মায়েরা নিজেদের বাচ্চাদের মুখে তাদের থুতু মাখিয়ে রাখে। এখানে কিছু উওলোফ গোত্রের লোকেরা বিশ্বাস করেন থুতু নাকি সন্তানদের আশীর্বাদ হিসেবে কাজ করে তাই তাঁরা সন্তানদের মুখে থুতু লেপে দেয়।

জাপান-
জাপানে নাকি বাবা মায়েরা তাঁদের সন্তানদের এমনই সব খাদ্যের অভ্যাস করান যাতে সন্তানেরা অনেক খেলেও বেশি মোটা হয়না। তাঁরা সবসময়ই সন্তানের খাদ্য উপাদানের দিকে নজর রাখেন।

ডেনমার্ক-
ডেনমার্কের বাচ্চারা ছোটবেলায় একপ্রকার প্লাস্টিক বা রাবারের খেলনা চোষে যাকে পেসিফায়ার বলা হয়। তিন বছর বয়স পর থেকে তাঁরা এই খেলনাকে একটি গাছের সঙ্গে বেঁধে ঝুলিয়ে দেয়। এটাই নাকি নিয়ম তাঁদের ছোটবেলার প্রিয় খেলনাকে বিদায় দেওয়ার।

ফিনল্যান্ড-
ফিনল্যান্ডের বাবা মায়েরা তাঁদের সন্তানদের পুরু ,শক্ত কাগজের বাক্সে রেখে ঘুম পাড়ায়। কোন পরিবারের বাচ্চা জন্মানোর পর রাষ্ট্রের পক্ষ থেকে দরকারি জিনিসপত্র সহ এই বাক্স বাচ্চার বাবা মায়ের হাতে তুলে দেওয়া হয়।

Image Source : Wikipedia

আরোপড়ুন :বহু প্রতীক্ষিত সালমান খানের ‘বজরাঙ্গি ভাইজান-টু’ আসতে চলেছে ।

আরোপড়ুন : ঢাকা শহরে অবস্থিত রয়েছে কয়েকটি ঐতিহাসিক মন্দির বিস্তারিত জানতে পড়ুন!

RELATED ARTICLES

“দেশের আইন ধর্ম নিয়ে এক চোখামি করছে”…. আরিয়ানের মাদক...

গত 10 অক্টোবর শনিবার মাঝ রাতেই আরব সাগরের তীরেতে বিলাসিতায় মত্ত ছিলেন শাহরুখ পুত্র...

কমবয়সী প্রেমিককে ধরে রাখতে প্রতিমাসে ১১লক্ষ্য টাকা বেতন দেন...

কথায় আছে ভালোবাসার কোনো বয়স হয়না।তা বলে ৪৪ বছরের এক মহিলা আর তার ২৯...

দিশা’র রহস্য মৃত্যু আজও পিছু ছাড়েনি ভিভানের, রয়ে গেছে...

যাদের বাংলা সিরিয়াল ছাড়া প্রতিদিনের বিকেলবেলা গুলো একেবারেই অচল, তাঁরা হয়তো সকলেই "কৃষ্ণকলি" ধারাবাহিকটি...

ভিকির প্রেমেই মজেছে ক্যাট ! জল কতদূর গড়াচ্ছে তাঁদের...

বলি টাউনে পা রাখার সাথে সাথেই সলমনের প্রেমে পাগল হয়ে গেলেও বেশিদিন সেই সম্পর্কে...

প্রসেনজিতের ৫৮ তম জন্মদিনে জেনে নিন অভিনয়ের পাশাপাশি তিনি...

দু'দশক ধরে টলিউড ইন্ডাস্ট্রির অতি জনপ্রিয় অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর অভিনয় দক্ষতায় তিনি...

ওয়েব সিরিজ দেখে জালিয়াতি ! গ্রেফতার পাঁচ যুবকের একটি...

ওয়েব সিরিজ দেখে সুন্দর করে অপরাধের ছক কষে রাতারাতি সাফল্য পেয়ে আয়েশি জীবন যাপন...