Homerecipesআজই বানিয়ে ফেলুন মজাদার মিষ্টি আলুর ক্ষীর, চটজলটি জেনে নিন রেসিপি

আজই বানিয়ে ফেলুন মজাদার মিষ্টি আলুর ক্ষীর, চটজলটি জেনে নিন রেসিপি

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

আলু যেন বাঙালির একটা ইমোশন। আলু খেতে কে না ভালোবাসে? আলু খেতে পছন্দ করেননা এমন মানুষ খুব কমই আছে। সব ধরনের রান্নাতে একটুখানি আলু দিলে যেন আরও সুস্বাদু হয় রান্নাটা। আপনারা নিশ্চয়ই জানেন আলু অনেক রকমের হয়। তবে পুষ্টির বিচারে মিষ্টি আলু স্বাভাবিক গোল আলুর মতো কিন্তু নয়। বরং সেটার চেয়ে ঢের গুণ এগিয়ে। জানেন কি একটি মাঝারি মিষ্টি আলুতেই প্রতিদিনকার চাহিদার চেয়ে চার গুণ বেশি ভিটামিন A আছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হৃৎপিণ্ড এবং কিডনি ভালো রাখার উপাদানও আছে এটিতে। ফাইবারেরও বেশ ভালো উৎস হল এই মিষ্টি আলু। আছে ভিটামিন B, C, D, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, থায়ামিন এবং জিংক। চলুন এবার জেনে নেওয়া যাক এই মিষ্টি আলু দিয়ে কিভাবে চটজলটি সুস্বাদু ক্ষীর তৈরি করবেন:

উপকরণ:

ঘি ২টেবিল চামচ, ৪ কাপ দুধ, সবুজ এলাচ গুঁড়ো ১চা চামচ, ৬টা কাঠবাদাম কুচি, ৫০০ গ্রাম মিষ্টি আলু গ্রেট করা, কাজুবাদাম কুচি ৬টা, চিনি দেড় কাপ, জাফরান ৫-৬ টুকরো।

 পদ্ধতি:

একটি প্যানে মাঝারি আঁচ দিয়ে তাতে ঘি ঢালুন। ঘি গরম হয়ে এলে তাতে বাদামকুচিগুলো ভাজুন। বাদামের রং বাদামি হয়ে এলে সেগুলো তুলে রাখুন। এরপর ওই বাড়তি ঘি-টাও রেখে দিন।

ওই প্যানে এবার গ্রেট করা মিষ্টি আলুর কুচিগুলো দিয়ে ভালো করে নেড়েচেড়ে পাঁচ মিনিট ধরে ভাজুন। এরপর আলু খানিকটা নরম হয়ে আসতে শুরু করলে তাতে কিছুটা দুধ দিন। এভাবে ১০ মিনিট ধরে রান্না করুন। এরপর ওতে চিনি ঢেলে দিয়ে নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে আরও ৫ মিনিট মাঝারি আঁচে রেখে দিন।

এলাচ গুঁড়ো এবং জাফরান দিয়ে আরও ২-৩ মিনিট এটিকে রান্না করুন। এরপর আঁচ কমিয়ে ওতে ভেজে রাখা বাদাম কুচিগুলো মিশিয়ে দিন। এটিকে চাইলে গরম গরম পরিবেশন করতে পারেন আবার ঠান্ডা হওয়ার জন্য
ফ্রিজেও রেখে দিতে পারেন।

Image source: Facebook

আরো পড়ুন: টোকিও অলিম্পক্সে আপ্রাণ লড়াই করেও স্বপ্ন অধরাই থেকে গেল বাংলার জিমন্যাস্ট প্রণতি নায়েকের

- Advertisement -

Must Read

“বেকড মিহিদানা”, এবারে বাড়িতেই বসে তৈরি করে নিন দোকানের মত এই মিষ্টির স্বাদ!!

খাঁটি বাঙালি মানেই মিষ্টি তার প্রিয় খাদ্য। মাছ থেকে মাংস যত পঞ্চব্যঞ্জন রান্না করে দেওয়া হোক না কেন শেষপাতে বাগানের মিষ্টি চাই। সামনে আসতে...