Homefootballআজ ম্যানচেস্টার ডার্বি, রোনাল্ডোকে আটকে জয়ের লক্ষ্যে ম্যান সিটি

আজ ম্যানচেস্টার ডার্বি, রোনাল্ডোকে আটকে জয়ের লক্ষ্যে ম্যান সিটি


প্রিমিয়ার লিগে আজ ম্যানচেস্টার ডার্বি, মুখোমুখি হতে চলেছে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার ডার্বি মানেই গোটা শহর জুড়ে উত্তেজনা, ঠিক যেন ইংল্যান্ডের মাটিতে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান দ্বৈরথ। বিশেষ করে গত দশ বছরে সে উত্তেজনার পারদ ছুঁয়েছে অন্য মাত্রায়। ২০১৯ থেকেই এই ডার্বিতে দুই ম্যানচেস্টারের হয়ে মুখোমুখি হয়ে আসছেন ওলে গানার সলশায়ার এবং পেপ গুয়ার্দিওলা। পরিসংখ্যানের ডার্বিতে অবশ্য গুয়ার্দিওলাকে আউটক্লাস করেছেন ওলে গানার সলশায়ার, অন্তত প্রিমিয়ার লিগের মঞ্চে তো বটেই। পেপ, ওলেকে হারিয়েছেন একবারই, সেটাও তাঁদের প্রথম দেখা ২০১৯ এর এপ্রিলে। এরপর এখন পর্যন্ত সলশায়ারকে প্রিমিয়ার লিগে ধরাশায়ী করতে পারেননি ম্যানচেস্টার ডার্বিতে। কিন্তু পেপ ম্যান সিটি-কে যে সাফল্য এনে দিয়েছেন, তার ধারেকাছে ম্যানচেস্টার ইউনাইটেড-কে নিয়ে যেতে পারেননি ওলে। কিন্তু তবু নগর দ্বৈরথে বিজয়ীর আসনে বসতে পেপ যে ক্ষুধার্ত, তা টের পাওয়া গেছে পেপের সবশেষ প্রেস কনফারেন্সে। চ্যাম্পিয়ন্স লিগে ক্লাব ব্রুগেকে হারিয়ে সাংবাদিকদের বলেছেন, তাঁর মাথায় এখন শুধুই ম্যানচেস্টার ডার্বি- সিজনে তাঁর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ।

অন্যদিকে পরিসংখ্যানের জয়ের মুকুট মাথায় দিলেও ডাগআউটের মুকুট যে যেকোন সময়ই হারানোর শংকায় ভুগছেন ওলে। ম্যাচে ফলাফল একদিন নিজেদের হয়ে কথা বলছে তো অন্যদিন ডুবছেন জঘন্য পরাজয়ের ক্লান্তিতে। এমন নয় যে ম্যাচে অনেক কিছু চেষ্টা করেও হেরে বসেছেন, অন্তত লিভারপুল কিংবা লেস্টারের সঙ্গে ম্যাচ সে সাক্ষীই দিয়ে যায়। ৫-০ গোলে হার বা ১ গোলে এগিয়ে থেকে ৪-২ গোলে হার- এসব এখনোও তাঁর জন্য অশনী সংকেত। পেপ বিপক্ষে তাঁর জয়ের ট্যালি তিন থেকে চারে নেওয়া ছাড়া আর কোন পথ খোলা নেই সলশায়ারের, এর উলটোটা হলে ওল্ড ট্র্যাফোর্ডের তাঁর পথের শেষ হয়ে যেতে পারে শনিবার সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই।

ম্যান সিটি টিম গেমে বিশ্বাসী। কোনও নির্দিষ্ট খেলোয়াড়ের দক্ষতায় ম্যাচ বার করায় বিশ্বাসী নন পেপ। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের মূল ভরসার নাম সিআরসেভেন। তিনি ভালো খেললে ম্যান ইউ জিতবে, তিনি অফফর্মে থাকলে ভুগতে হবে রেড ডেভিলসদের। ডুবতে বসা রেড ডেভিলদের জাহাজ যিনি বাঁচিয়ে আসছেন শেষ কিছু ম্যাচ জুড়ে। রোনাল্ডো ম্যাজিকে ভর করে একে একে ভিয়ারিয়াল, আটালান্টা, ট‍ট‍্যেনহ‍্যামকে জয় করা গেছে- সেই মিরাকলের জন্য আবারো প্রার্থনায় থাকবেন ওলে গানার সলশায়ার। মরশুমে ১১ ম্যাচে ৯ গোল; চ্যাম্পিয়নস লিগে ৪ ম্যাচে ৫ গোল, সবশেষ প্রিমিয়ার লিগ ম্যাচে একটি করে গোল-অ্যাসিস্ট– সব পরিসংখ্যান বাদ দিলেও মাঠে রোনাল্ডোর উপস্থিতি যে কতটা গুরুত্বপূর্ণ সেটা রেড ডেভিল দল, ম্যানেজমেন্ট-সমর্থক সবাই টের পাচ্ছেন।

RELATED ARTICLES

গোয়ার স্থাপিত হলো ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মূর্তি, মাথা চাড়া দিলো...

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একটি মূর্তি উন্মোচন করা হয়েছে গোয়ার ক্যালাঙ্গুটে। জানানো হয়েছে ফুটবলকে জনপ্রিয় করে...

কোচ ছাঁটাই এসসি ইস্টবেঙ্গলের, পরবর্তী কোচ হবেন কে?

টানা ব্যর্থতার জের, কোচ ছাঁটাই করলো লাল হলুদ শিবির। এসসি ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট আজই ঘোষণা...

চলতি বছরে তিনটি দুর্দান্ত রেকর্ড গড়লেন মেসি, জানুন বিস্তারিত

ফুটবল পায়ে লিওনেল মেসি মাঠে নামছেন মানেই যেন তৈরি হবে নতুন নতুন রেকর্ড। চলতি...

অধিনায়ক হিসেবে দুটি বিরাট রেকর্ড গড়লেন কোহলি, জানুন বিস্তারিত

অভাবনীয় সাফল্য পেয়েছে ভারতীয় দল। এতদিন ধরে সেঞ্চুরিয়ান পরিচিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের...

পিছিয়ে যাচ্ছেন স্মিথ ও কোহলি, গোটা বছর দুর্দান্ত পারফরম্যান্সের...

ধারাবাহিকতা বজায় রাখতে ভুলে গেছেন এই প্রজন্মের সেরা টেস্ট ক্রিকেটার স্টিভ স্মিথ। ইংল্যান্ডের বিরুদ্ধে...

অবসর নিচ্ছেন কিউয়ি তারকা, শেষ ম্যাচ খেলবেন বাংলাদেশের বিরুদ্ধে

অভিজ্ঞ কিউয়ি ব্যাটসম্যান রস টেলর নিউজিল্যান্ডের হোম মরশুমের শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন।...