HomeStrategyBusinessপ্যান্ডোরা পেপার্সে প্রকাশ্যে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক লেনদেন ! সন্দেহের তালিকায় শচীন...

প্যান্ডোরা পেপার্সে প্রকাশ্যে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক লেনদেন ! সন্দেহের তালিকায় শচীন থেকে শুরু করে শাকিরা

প্রকাশ্যে ফাঁস রাঘব বোয়ালদের গোপন আর্থিক লেনদেন। কেলেঙ্কারির পর্দা ফাঁস করলেন প্যান্ডোরা পেপার্স। সচীন থেকে শুরু করে সাকিরা, ক্লডিয়া শিফার এবং ‘লেল দ্য ফ্যাট ওয়ান’ সবার নাম তালিকায়।বিশ্ব জুড়ে তাবড় তাবড় নেতা, মন্ত্রী থেকে শুরু করে সেলিব্রিটি প্রত্যেকের আর্থিক খুঁটিনাটির গোপন তথ্য ফাঁস করেছে এই প্যান্ডোরা পেপার্স। বলতে পারেন একপ্রকার ঝুলি থেকে বের করেছে বিড়াল।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (ICIJ) এই টিমের সঙ্গে যুক্ত ব্রিটেনের বিবিসি এবং দ্য গার্ডিয়ান সংবাদপত্র এবং ভারতের ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর মতো আরো ১৫০টি সংবাদমাধ্যম। এরা দাবি করেছে যে ১১.৯ মিলিয়নের বেশি তথ্য তারা ফাঁস করেছে।প্রকাশ্যে এসেছে দুবাই, পানামা, সুইজারল্যান্ডের মতো দেশের বিশ্বের তাবড় প্রভাবশালীদের গোপন তথ্য। জেনে নিন কারা কারা রয়েছেন সেই তালিকায় ?

জর্ডনের বাদশা গোপনে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও মালিবুতে প্রায় ১০ কোটি ডলারের সম্পদ তৈরি করেছেন। ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী লন্ডনের একটি অফিস কেনার সময় তিন লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন। তারা অফশোরে একটি কোম্পানি কিনে নেন, যারা ওই ভবনের মালিকানার দায়িত্বে ছিল। তথ্যে আরো বেরিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মোনাকোর গোপন সম্পদ এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিস এর ফ্রান্সে দুই কোটি ২০ লক্ষ্য ডলারের প্রাসাদ কেনার তথ্য। এরকমই ভারত সহ মোট ৯১টি দেশের রাঘব বোয়ালদের তথ্য ফাঁস করা হয়েছে বলে জানা গিয়েছে।

বিশ্বের প্রায় ৯০টি দেশের কিছু প্রভাবশালী মানুষ তাদের সম্পদ গোপন করতে অফশোর কোম্পানিগুলোতে করেছে বিনিয়োগ। তাদের মধ্যে ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ, বিবিসি সূত্রে খবর।এমনকি অফশোর কোম্পানিগুলোর সাথে লেনদেনে নাম আছে ভারতের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার শচীন তেন্ডুলকার। এছাড়া আছেন পপ সঙ্গীত ডিভা শাকিরা, সুপার মডেল ক্লডিয়া শিফার এবং ‘লেল দ্য ফ্যাট ওয়ান’ নামে পরিচিত ইটালিয়ান মবস্টার।

তবে এই তথ্যের বিরোধিতা করেছেন শচীনের অ্যাটর্নি। তিনি বলেছেন ,- শচীনের যাবতীয় বিনিয়োগ বৈধ ,আয়কর বিভাগের কাছে এর সমস্ত হিসেবে নথিবদ্ধ। অন্যদিকে একইভাবে শাকিরার অ্যাটর্নি বলেন, – গায়িকা ব্রিটেনের সরকারকে নিয়মিত কর দেন, এতে কোনরকমের রহস্য বা জটিলতা নেই।

শুধু তাই নয় অফশোর কোম্পানির সাথে লেনদেনে যুক্ত হয়েছে ভারতের ছজন ও পাকিস্তানের সাতজন রাজনীতিবিদের নাম । এমনকি প্রকাশ্যে আসতে চলেছে প্রধানমন্ত্রী ইমরান খানের নামও। এছাড়া পাক অর্থমন্ত্রী এবং একজন শীর্ষস্থানীয় আর্থিক সহায়কের নাম ও উঠে এসেছে সন্দেহের তালিকায়।

আরো পড়ুন : টলিউডেও রয়েছে মাদক চক্র! ‘সাবধান’ করে তথ্য ফাঁস করলেন এই প্রযোজক

RELATED ARTICLES

‘হার্ট’ শব্দেই লটারি জিতে তাক লাগালেন এই মার্কিনী!!! দেখুন...

'হার্ট' শব্দেই লটারি জিতে তাক লাগালেন এই মার্কিনী। কথায় আছে না যে একজন ভালো বন্ধু...

শক্তিগড়ের ল্যাংচা খেয়েছেন তো ! জানেন এর জনপ্রিয়তার ইতিহাস...

অতিথি আপ্রায়ন থেকে বিদায় সবেতেই লাগে মিষ্টি। মিষ্টিমুখ ছাড়া কোনো শুভকাজই যেন হয় না...

Money Heist এর ‘বেলা চাও’ গানের করুণ ইতিহাস জানেন?...

ওয়েবসিরিজ মানি হেইস্ট ( La Casa De Papel) এর দৌলতে 'বেলা চাও' গানটি চরম...

শক্তিগড়ের ল্যাংচা খেয়েছেন তো ! জানেন এর জনপ্রিয়তার ইতিহাস...

অতিথি আপ্রায়ন থেকে বিদায় সবেতেই লাগে মিষ্টি। মিষ্টিমুখ ছাড়া কোনো শুভকাজই যেন হয় না...

বলিউডের সিরিয়াল কিসার ইমরান হাসমির ও চুমু খেতে কেঁপে...

জনপ্রিয় বলি তারকা ইমরান হাশমি (Emraan Hashmi) ইন্ড্রাস্ট্রিতে এক ডাকে যাকে 'সিরিয়াল কিসার' নামে...

মধ্যরাতে শুটিং চলাকালীন মত্ত বাইকের ধাক্কায় গুরুতর আহত প্রিয়াঙ্কা-অর্জুন

শুটিং করতে গিয়ে পথ দুর্ঘটনায় গুরুতর আহত টলি তারকা প্রিয়াঙ্কা সরকার ও অর্জুন চক্রবর্তী।ভেঙে...