HomeTravelচট জলদি বন্ধুদের সঙ্গে ঘুরে আসুন ভারতের এই পাঁচটি অসাধারণ Destination-এ

চট জলদি বন্ধুদের সঙ্গে ঘুরে আসুন ভারতের এই পাঁচটি অসাধারণ Destination-এ

একজন ছাত্রের জীবনে, সেরা ভ্রমণ অভিজ্ঞতা থাকাটা একান্ত আবশ্যক। স্কুলে পিকনিক কিংবা পরিবারের সঙ্গে যে কোনও গন্তব্যে ভ্রমণ করাটা সাধারণ। তবে কলেজ জীবনে স্মৃতির খাতায় সেরা ভ্রমণ অভিজ্ঞতা রাখাটা নস্ট্যালজিক।  

কলেজ জীবনে কিংবা এই বয়সী ছেলেমেয়েরা বেশিরভাগ ক্ষেত্রে গোয়া প্ল্যান করে সঙ্গে এনিয়ে রসিকতা করতেও বাদ রাখে না। এর কারণ হিসেবে বলা যায় এক বন্ধু গোয়া ভ্রমণের পরিকল্পনা করলেও শেষমেষ কেউই ট্রিপে আসে না। শেষ পর্যন্ত পরিকল্পনা বাতিল হয়।  

তবে কলেজ ছাত্রদের জন্য গোয়া ভারতের একমাত্র ভ্রমণের গন্তব্য নয়। যদিও এটিকে তালিকা থেকে বাদ দিলেও চলে না। 

চট জলদি কোথায় যেতে পারেন সহপাটিদের সঙ্গে?

জয়সলমার (Jaisalmer) – সূর্যাস্ত উপভোগ করার সেরা জায়গা  :

জয়সলমার রাজস্থানের অন্যতম ভ্রমণ গন্তব্য। এই পর্যটন গন্তব্য যেতে হলে ট্রেন কিংবা বাসে না গিয়ে রোড ট্রিপ করাই শ্রেয়। আপনি যদি রাজস্থান সফরে থাকেন এবং সত্যিই জয়সালমের ঘুরে দেখতে চান তাহলে আমরা আপনাকে জয়পুর থেকে ভাড়ায় গাড়ি নিয়ে জয়সালমারে যেতে পারেন। 

জয়সালমারে বেশ ভালো হোটেল এবং রিসর্ট রয়েছে যা থাকার জন্য সবচেয়ে ভালো বিকল্প। এখানে কয়েকটি প্রধান পর্যটন গন্তব্য রয়েছে যার মধ্যে অন্যতম হল জয়সালমার দুর্গ, কুলধারা গ্রাম এবং বালির টিলা। এগুলি এখানকার প্রধান আকর্ষণ। জয়সালমেরকে ভারতের সেরা সূর্যাস্ত উপভোগ করার জায়গাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। 

সন্ধ্যার সময়  জয়সলমের শহর থেকে সামান্য দূরে   সূর্যাস্ত দেখার পাশাপাশি ভ্রমণ এবং উটের সওয়ারি উপভোগ করতে পারবেন। এছাড়া রয়েছে বালির টিলায় গান, নাচ এবং ঐতিহ্যবাহী রাজস্থানী খাবার।  

গোয়া (Goa) :

ভারতের জনপ্রিয় পর্যটন গন্তব্য গোয়া শুধুমাত্র বন্ধুদের জন্য নয়। এই ভ্রমণ এলাকা সবার জন্যই।  তবে যদি   বন্ধুদের সঙ্গে গোয়া ভ্রমণের পরিকল্পনা করেন তবে  রোড ট্রিপ করাটাই বুদ্ধিমানের কাজ। 

যদি উত্তর ভারত থেকে গোয়া ভ্রমণ করেন তবে   মহারাষ্ট্রের ঘাঁটি আকর্ষণীয় হবে। এবং আপনি যদি বর্ষাকালে যান তাহলে আপনার রোড ট্রিপের সময় অনেক জলপ্রপাত দেখতে পাবেন। 

গোয়ার পরিষ্কার সমুদ্র সৈকত, রোম্যান্টিক সন্ধ্যা, খাবার এবং সংস্কৃতি এখনকার প্রধান আকর্ষণ।  

ঋষিকেশ (Rishikesh) : 

উত্তরাখণ্ডে অবস্থিত ঋষিকেশ প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রিয় ভ্রমণ গন্তব্য। এককলে পরিবারের কারো মৃত্যু হলে আচারের জন্য হরিদ্বারে যেতেন। কিন্তু এখন   গঙ্গা দর্শনের জন্য এবং নদীর সৌন্দর্য্য উপভোগ করতে হরিদ্বার গিয়ে থাকেন অনেকেই। 

ঋষিকেশ হরিদ্বার থেকে মাত্র ২০ কিমি দূরে অবস্থিত।   হরিদ্বারে হর কি পৌরি (Har ki pauri), রাজাজি জাতীয় উদ্যান, চন্দা দেবী মন্দির এবং আরও অনেক জায়গা রয়েছে ভ্রমণের জন্য।  এছাড়া যদি আপনি অ্যাডভেঞ্চার পছন্দ করেন তাহলে ঋষিকেশে রিভার রাফটিং এবং বাঞ্জি জাম্পিংও রয়েছে। 

মুম্বাই (Mumbai) – স্বপ্নের শহর :  

জীবনের আলাদা অভিজ্ঞতা নিতে চাইলে মুম্বই অন্যতম বিকল্প। মুম্বই ভারতের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি। এখানে Gateway Of India সহ বেশ কিছু নজরকাড়ক পর্যটন গন্তব্য রয়েছে। 

বলাই বাহুল্য, এটি বলিউড তারকাদের শহর। অতএব ভ্রমণের সময় কোনো তারকা পাশ দিয়ে চলে গেলে তার সঙ্গে একটা সেলফি তোলার সুযোগ খুঁজতে পারেন। 

এখানে গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে এলিফ্যান্টা কেভ পর্যন্ত ফেরি যাত্রা উপভোগ করতে পারেন। এই শহরে vada pav এর স্বাদ সবসময়ই আলাদা। রাস্তা হাঁটা এবং সূর্যাস্ত উপভোগ করা সম্পূর্ণ ভিন্ন অভিজ্ঞতা দেয় এই শহর। জুহু বিচে খাবারের স্টল অবশ্যই আপনাকে প্রেমে ফেলবে।    

পাঞ্জাব (Punjab) :  

পাঞ্জাব একাধিক বিষয়ের জন্য জনপ্রিয় তবে যেটি পাঞ্জাবকে সেরা পর্যটন গন্তব্য হিসাবে পরিণত করেছে   তা হল ওয়াঘা সীমান্ত।  ওয়াঘা সীমান্ত যুবক যুবতীদের জন্য জন্য একটি সেরা পর্যটন গন্তব্য।

ওয়াঘা সীমান্তে সন্ধ্যার পতাকা অনুষ্ঠান দেশপ্রেমকে আরও মজবুত করে তোলে। এছাড়া অমৃতসরের গোল্ডেন টেম্পল বা স্বর্ণ মন্দির মন জুড়াবে।  

পাশাপাশি পাঞ্জাবি খাবার সারা দেশে বেশ জনপ্রিয় কিন্তু আসল পাঞ্জাবি খাবারের স্বাদ শুধুমাত্র পাঞ্জাবেই পাবেন।  

আরও পড়ুন : January নামটির উৎপত্তি কোথায়? কেন 1st January-ই বছরের প্রথম দিন? জেনে নিন রোমাঞ্চকর ইতিহাস

RELATED ARTICLES

কিভাবে সবচেয়ে কম খরচায় স্বপ্নরাজ্য Disneyland এ যাবেন !...

স্বপ্ন রাজ্য ডিসনিল্যান্ড।পৃথিবীর সবথেকে সুখীতম জায়গা(happiest land) হিসেবে যাকে আমরা চিনে থাকি।১৯৫৫ সালে ক্যালিফোর্নিয়ার...

শীতে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন ! নিয়েছেন এই জিনিস...

শীতের শুরু মানেই ঘুরতে যাওয়ার প্রোগ্রাম। কখনো পরিবার, বন্ধু বান্ধব আবার কখনো সোলো ট্রাভেলে...

কোভিডে মৃতদের শ্রদ্ধা জানাতে সাইকেলে করে গোমুখ থেকে গঙ্গাসাগর...

কোভিডে আক্রান্ত হয়ে যে সমস্ত ব্যক্তিরা মারা গিয়েছেন তাদের শ্রদ্ধা জানাতেই সাইকেলে করে গোমুখ...

Some Beauty-Myths That Can Be An Obstacle To Your...

Myths are always with us. Sometimes we even know that a particular thing does...

মাত্র ৮ বছর বয়সে ৩ টি খুন! বিশ্বের কনিষ্ঠতম...

Psychopath (সাইকোপ্যাথ) এমন একটি মানসিঅ রোগ যার ফলে মানুষ মায়া, আবেগ, অনুভূমি সবকিছুকে ভুলে...

নিজের মা ও সৎ বাবাকে পুড়িয়ে দেওয়ার হুমকি থেকে...

মাধ্যাকর্ষণ শক্তি তথা Gravity এর প্রসঙ্গ এলেই প্রথমে মাথায় আসে নিউটন (Newton) এর মাথার...