Advertisement ggg
HomehistoryRussian Sleep Experiment : দীর্ঘ ৩০ দিন না ঘুমিয়ে মানুষ থেকে পিশাচে...

Russian Sleep Experiment : দীর্ঘ ৩০ দিন না ঘুমিয়ে মানুষ থেকে পিশাচে পরিণত হয়েছিল এই ৫ জন!

ঘুম (Sleep) মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ তা একদিন বা দু’দিন রাত জাগলেই টের পাওয়া যায়। কম ঘুমের জন্য শারীরিকের পাশাপাশি মানসিক সমস্যাও দেখা যায়। সেই জায়গায় টানা ৩০ দিন না ঘুমালে কি অবস্থা হবে? ভাবতেই অবাক লাগে। কিন্তু এমনই এক গবেষণা চালিয়েছিল সোভিয়েত রাশিয়া। যার নাম Russian Sleep Experiment। পরে বিশ্বের সবথেকে ভয়ানক গবেষণা বলে প্রমাণিত হয়েছিল। 

১৯৪০ সাল নাগাদ এই গবেষণা করা হয়। গবেষণায় একটি গ্যাসের ব্যবহার করা হয়েছিল। সেই সময় মূলত রাশিয়ার সৈন্যদের দীর্ঘ সময় জেগে থাকার পন্থা খুজছিলেন গবেষকরা। যাতে যুদ্ধের ময়দানে ঘুমের জন্য সমস্যার সৃষ্টি না হয়। 

গবেষণায় ব্যবহৃত এই বিশেষ গ্যাস আদতে মানুষকে দীর্ঘ সময় ধরে জাগিয়ে রাখত। এইসময় গবেষণার জন্য মডেল খোঁজা বেশ কঠিন ছিল। তাই জেলে বন্দি রাশিয়ার বিপক্ষ দেশের ৫ জন অপরাধিকে এই গবেষণার মডেল বানানো হয়। তাদের বলা হয়েছিল দীর্ঘ ৩০ দিন যদি একটি ঘরে না ঘুমিয়ে কাটাতে পারে তাহলে তাদের মুক্ত করে দেওয়া হবে। 

বিষয়টা বেশ সহজই মনে হয়েছিল ঐ ৫ জনের। প্রথম তিন দিন দিব্যি না ঘুমিয়ে কাটিয়ে দেয় তারা। চার নম্বর দিন থেকে শুরু হয় সমস্যা। ঘরে বন্দি পাঁচ জনের মানসিক সমস্যা শুরু। হ্যালুসিনেশন হতে শুরু করে। 

এইসময় ঐ ঘরে যথাযথ খাবার ও অক্সিজেনের পাশাপাশি ঐ বিশেষ গ্যাস ছাড়তে শুরু করেন গবেষকরা। বেশ কিছুদিন না ঘুমিয়ে কাটছিল ঐ ব্যক্তিগুলির। কিন্তু একটা সময় গিয়ে অদ্ভুত আচরণ শুরু করেছিল তারা। সঙ্গে সজোরে চিৎকার করে চলত এই ৫ জন। এত জোড়ে চিৎকার করত যে একসময় ভোকাল কর্ড ফেটে যায়। 

পরে গবেষকরা বিষয়টা ঠিক না দেখে ঐ গ্যাস দেওয়া বন্ধ করে দেন এবং তাদের মুক্ত করার সিদ্ধান্ত নেন। কিন্তু ঘরে ঢুকতে ভয়ানক দৃশ্য উঠে আসে। 

দেখা যায়, ঐ পাঁচজন নিজেরই শরীরের অঙ্গ নখ দিয়ে আঁচড়ে আঁচড়ে খেতে শুরু করেছে। খাবার দেওয়ার পরও এই আচরণ! সঙ্গে তারা রীতিমতো ভিক্ষা চাইছিল যাতে ঐ গ্যাস তাদের দেওয়া হয় এবং ঐ ঘরেই বন্দি রাখা হয়। 

পরিস্থিতি দেখে তাদের সকলকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কিন্তু অজ্ঞান হওয়ার আটটি ইঞ্জেকশন দেওয়ার পরও তারা জ্ঞানে ছিল! সঙ্গে ঐ গ্যাস দেওয়ার জন্য অনুরোধ করছিল। 

এই গবেষণার বাকি তথ্য ও ইতিহাস আজও রহস্য। রাশিয়া এই গবেষণার তথ্যকে ভুয়ো বলে দাবি করলেও একাধিক নথি এর অস্ত্বিত্বকে প্রমাণ করেছে। 

আরও পড়ুন : Work From Home : কর্মীদের যেই বিষয়গুলি খেয়াল রাখতে হবে

RELATED ARTICLES

মর্ত্যে মা লক্ষ্মী -র(Maa Laxmi) বিভিন্ন অবতারের পুরান কাহিনীগুলি...

দেবী পার্বতীর কন্যা মা লক্ষ্মী -কে(Maa Laxmi) নিয়ে পুরাণে একাধিক কাহিনি বর্ণিত আছে। তিনি...

বিজ্ঞানীরা (Scientist) যখন কৈলাসের ভিতরে প্রবেশ করে তখন এই...

প্রথমবার যখন বিজ্ঞানীরা (Scientist) কৈলাসের ভিতরে প্রবেশ করে তখন এই জিনিসগুলো দেখেন তাঁরা। সমগ্র পৃথিবী...

চলন্ত পাথরের রহস্য কি? পৃথিবীর এই দুই অবাক করা...

পৃথিবীতে প্রতিনিয়ত কিছু না কিছু প্রাকৃতিক ঘটনা ঘটে চলে। যার যথাযথ বৈজ্ঞানিক বিবরণ সকলকে...

Must Read

চলন্ত পাথরের রহস্য কি? পৃথিবীর এই দুই অবাক করা...

পৃথিবীতে প্রতিনিয়ত কিছু না কিছু প্রাকৃতিক ঘটনা ঘটে চলে। যার যথাযথ বৈজ্ঞানিক বিবরণ সকলকে...

প্রশান্ত মহাসাগরে হারিয়ে গিয়ে টানা ৪৩৮ দিনের লড়াই! কাহিনী...

বিশ্বের ৫ টি সমুদ্রের মধ্যে বৃহত্তম সমুদ্র প্রশান্ত মহাসাগর (Pacific Ocean)। এর মোট বিস্তৃতি...

Things To Keep In Mind While Buying A Bra!

The more women pay attention to buying clothes, makeup or accessories, the less attention...