Homeonline fraudভাইরাস হানা অ্যান্ড্রয়েড ফোনে! আপনার অজান্তেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাকারদের হাতের মুঠোয়!

ভাইরাস হানা অ্যান্ড্রয়েড ফোনে! আপনার অজান্তেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাকারদের হাতের মুঠোয়!

আবারও অ্যান্ড্রয়েড ডিভাইসে ভাইরাস হানা! সম্প্রতি Indian Computer Emergency Response Team (CERT-IN) জানিয়েছে এই খবর। Drinik নামের একটি নতুন ম্যালওয়্যার ভারতীয় ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারকারীদের টার্গেট করছে বলে জানা যাচ্ছে। এটি হল একটি ব্যাঙ্কিং ট্রোজান, যা স্ক্রিন ফিশিং করতে সক্ষম। 

জানা যাচ্ছে, এরা মূলত, ইনকাম-ট্যাক্স বা আয়কর রিফান্ড করার লোভ দেখিয়ে তথ্য চুরির পুরো কান্ডটি ঘটাচ্ছে। পাশাপাশি, আয়কর বিভাগের অনুরূপ একটি অ্যাপ ডেভলপ করার মাধ্যমে প্রতারকরা মোবাইল ইউজারদের বিশ্বাসের পাশাপাশি তাদের সংবেদনশীল ব্যক্তিগত তথ্যও চুরি করে নিচ্ছে। 

কীভাবে এই অ্যাপ ইনস্টল হতে পারে?

CERT-In এর তথ্য বলছে, ভিকটিম বা প্রতারণা চক্রে ব্যক্তিকে প্রথমে একটি এসএমএস পাঠানো হয়। যাতে ফিশিং ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া থাকে। যেমন : আয়কর বিভাগের ওয়েবসাইট, ভারত সরকারের ওয়েবসাইট ইত্যাদির মতো। এই লিঙ্কে গেলে একটি ফর্ম পাওয়া খুলে যায়। তার মধ্যে অ্যান্ড্রয়েড ফোন ইউজারকে তার ব্যক্তিগত তথ্যাদি এন্টার করতে বলা হয়। এবার ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে একটি APK ফাইল ডাউনলোড ও ইনস্টল করার নির্দেশ দেওয়া হয়। এই ম্যালিশিয়াস অ্যান্ড্রয়েড অ্যাপটি দেখতে অনেকটা আয়কর বিভাগের অ্যাপের মতোই। তাই ইউজারদের সন্দেহ করার সম্ভাবনা কম থাকে। 

এই অ্যাপ ইনস্টল হওয়ার পর কী হয়?

Drinik ম্যালওয়্যার ইন্টিগ্রেটেড অ্যাপ ইনস্টল হলে, তা ফোনের ইউজারের বিভিন্ন ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়। এসএমএস, কল লগ, কন্টাক্টস থেকে শুরু করে সমস্ত তথ্য চুরি করে নেয়। প্রসঙ্গত, ইউজার যদি ওয়েবসাইটে গিয়ে ব্যক্তিগত কোনো তথ্য  যদি না দেয়, তাহলে ভাইরাস-ইন্টিগ্রেটেড অ্যান্ড্রয়েড অ্যাপে শুধুমাত্র ফর্মের উইন্ডো প্রদর্শিত হবে। আর এই ফর্মকে অনবরত পূরণ করতে বলা হবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসের কোন কোন তথ্য চুরি করতে পারে এই ভাইরাস?

জানা যাচ্ছে, Drinik ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের নাম, প্যান কার্ড, আধার কার্ড নম্বর, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেল অ্যাড্রেস এবং ব্যাঙ্কিং ডিটেলস, যথা -অ্যাকাউন্ট নম্বর থেকে IFSC কোড, CIF নম্বর, ডেবিট কার্ড নম্বর, এক্সপায়রি ডেট, CVV এবং PIN নম্বর অজান্তে অনায়াসেই চুরি করে নেয়।

Drinik ম্যালওয়্যার থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসকে নিরাপদ রাখতে হলে এগুলি মেনে চলুন-

১.আপনাদের অ্যান্ড্রয়েড ফোনে কোনো অ্যাপ ইনস্টল করার পূর্বে অ্যাপটির ডিটেলস পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই করুন। এমনকি গুগল প্লে স্টোর থেকেও যদি অ্যাপ ডাউনলোড করেন, তখনও অ্যাপের ডিটেলস, সেটি কতবার ডাউনলোড করা হয়েছে, ইউজারদের রিভিউ, কমেন্ট ইত্যাদির দিকে সর্বদা মনোযোগ দেবেন।

২. একটি অ্যাপ ইনস্টল করার পূর্বে অবশ্যই দেখে নিন, সেটি ফোনের কী কী অ্যাক্সেস চাইছে। অনুমতি দেওয়ার আগে যাচাই করে নিন, অ্যাপটির তার প্রয়োজন আছে কি না।

৩. সুরক্ষিত ওয়েবসাইট (Https) ছাড়া অন্য কোনো সাইট ভিজিট করবেন না। আর, ইমেল বা এসএমএস দ্বারা প্রেরিত কোনো অজানা লিঙ্কে ক্লিক করার সময় সতর্ক থাকুন।

৪. এবার থেকে এসএমএস বা ইমেলে যে কোনো প্রকারের সংক্ষিপ্ত URL দেখলে সতর্ক হয়ে যাবেন । এবার থেকে সেই লিঙ্ক এড়িয়ে চলুন।

৫.ইমেল বা এসএমএস -এ কোনো মোবাইল নম্বর দেওয়া থাকলে, সেটি সঠিক কিনা তা যাচাই করুন আগে। স্ক্যামাররা কখনোই তাদের প্রকৃত ফোন নম্বর প্রকাশ্যে আনে না। এরা ইমেল-টু-টেক্সট সার্ভিসের ব্যবহার করে এই কার্যক্রম চালায়।

Image Source : Facebook

আরও পড়ুন : রাশি অনুযায়ী দূর করুন মানসিক চাপ, দেখুন আপনার রাশি কি বলছে?

RELATED ARTICLES

মা দুর্গা কে সাক্ষী রেখেই বৈশাখীর সিঁথি সিঁদুরে রাঙিয়ে...

অবশেষে সব জল্পনার অবসান ঘটে গেল। বিজয়া দশমীতে মা দূর্গা ও সকলের সম্মুখে বান্ধবী...

“দেশের আইন ধর্ম নিয়ে এক চোখামি করছে”…. আরিয়ানের মাদক...

গত 10 অক্টোবর শনিবার মাঝ রাতেই আরব সাগরের তীরেতে বিলাসিতায় মত্ত ছিলেন শাহরুখ পুত্র...

দিশা’র রহস্য মৃত্যু আজও পিছু ছাড়েনি ভিভানের, রয়ে গেছে...

যাদের বাংলা সিরিয়াল ছাড়া প্রতিদিনের বিকেলবেলা গুলো একেবারেই অচল, তাঁরা হয়তো সকলেই "কৃষ্ণকলি" ধারাবাহিকটি...

একটা পা ছাড়াই যুদ্ধ লড়েছিলেন! প্রকাশ্যে মেজর জেনারেল Ion...

অভিনেতা অক্ষয় কুমারের ঝুলিতে এখন একগুচ্ছ ছবি। দু'মাস হয়েছে মুক্তি পেয়েছে 'বেল বটম'। পরিচালক...

বিতর্ক শেষের জের, নবমীর শুভ দিনে ফের ফ্রেমবন্দী কাঞ্চন-শ্রীময়ী

কয়েক মাস আগেই বিনোদন জগতে শোরগোল পড়ে গিয়েছিল। কাঞ্চন মল্লিক ও পিঙ্কি চট্টোপাধ‍্যায়ের  দাম্পত‍্য...

২৭১৭ ফুট উচ্চতা থেকে ঝুলে ২৬০০০ টি কাচ পরিষ্কারের...

বিশ্বের উচ্চতম টাওয়ার তথা বিল্ডিং হল আমিরশাহি, দুবাইয়ের 'বুর্জ খালিফা' (Burj Khalifa)। বিশ্বের অন্যতম...