Homehistoryঅক্টোবর মাসে ভারত ভ্রমণ করতে চান ? তাহলে জেনে নিন এই ছটি...

অক্টোবর মাসে ভারত ভ্রমণ করতে চান ? তাহলে জেনে নিন এই ছটি জায়গার নাম

প্রায় গত দু’বছর ধরে চলা কোভিড পরিস্থিতির জন্য মানুষ ঘরবন্দি ইচ্ছে করলেও কোথাও যেতে পারছেন না। তাই সংক্রমণের হার একটু কমতেই বেরিয়ে পড়েছেন বাইরে। আর সেপ্টেম্বর থেকে অক্টোবর এই দুটো মাসই হল ভারতীয়দের ঘুরতে যাওয়ার মরসুম। কারণ এই সময় ভারতের আবহাওয়ার থেকে অত্যন্ত মনরোম প্রকৃতির থাকে। যা এপ্রিল মাস পর্যন্ত স্থায়ী হয়। এইসময় পর্যটকরা ভারতের কোন কোন জায়গা ঘুরলে প্রকৃতির সুন্দর দৃশ্য দেখতে পাবেন তা জেনে নিন –

• কলকাতা :

বাঙ্গালীদের সবচেয়ে বড় পুজো দুর্গাপুজোকে কেন্দ্র করে অক্টোবর মাসে কলকাতা অন্যরকম ভাবে সেজে ওঠে। পুজোর পুরো চারদিন ধরে চারিদিকে আলোয় ঝলমল করে কলকাতা শহর। এই পূজাকে কেন্দ্র করে বাঙালিরা মহা আনন্দে মেতে ওঠে। শুধুমাত্র হিন্দু ধর্মীয়রাই নয় সকল সম্প্রদায়ের মানুষ সমান ভাবে আনন্দ করে। যে কোনো মানুষই অক্টোবর মাসে এই শহরে এলে দুর্গাপুজোর আমেজে নিজেদেরকে মাতিয়ে তুলবেন।

• হাম্পি :

ভারতের কর্নাটকের উত্তরে অবস্থিত একটি শহর হল হাম্পি। এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকাভুক্ত শহর হওয়ায় সকলের কাছে বেশ জনপ্রিয়। এই জায়গায় প্রাচীন ভারতের সকল স্থাপত্যের ধ্বংসাবশেষ রয়েছে। এছাড়াও আছে বিজয়নগর রাজ্যের বাড়ি , মন্দির ও স্মৃতিসৌধ। বিরুপাক্ষ মন্দির হল হাম্পির অন্যতম জনপ্রিয় মন্দির। এখানে সবথেকের আকর্ষণীয় জিনিস হল এখানকার ঐতিহাসিক ভবনগুলি।

• আগ্রা :

পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম হলো তাজমহল স্মৃতিসৌধটি অবস্থিত আগ্রায়। যমুনা নদীর তীরে অবস্থিত দিল্লির রাজধানী শহর আগ্রা প্রতিটি পর্যটকের কাছেই আকর্ষণীয়। এই স্থাপত্যটি মোগল সাম্রাজ্যের এক প্রেম কাহিনীর সাক্ষী। এই শহরের বেশিরভাগ জায়গায় মুঘল সাম্রাজ্যের প্রচুর ঐতিহাসিক নিদর্শন পাওয়া যায়। এটি ভ্রমণ করার জন্য সবচেয়ে উপযুক্ত সময় হল অক্টোবর।

• ঋষিকেশ :

ভারতের উত্তরাখণ্ডে অবস্থিত একটি ছোট্ট শহর হল ঋষিকেশ যা পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান। এই জায়গাটি বিশ্বের সকলের কাছে যোগব্যায়ামের শহর নামে পরিচিত। এই জায়গাটির রোমাঞ্চ সকলকে আরো আকর্ষণ করে। প্রতিবছর অক্টোবর মাসে রামঝুলা এবং লক্ষণ ঝুলা বাড়ি দেখতে পর্যটকেরা আসে। সকল অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য এটি সবথেকে সেরা জায়গা।

• পাঁচমারী :

পাঁচমারী হল মধ্যপ্রদেশের একটি সৌন্দর্যময় স্থান। পৌরাণিক কথা অনুযায়ী , মহাভারতের পান্ডব এরা নাকি নির্বাসনের সময় এই পাঁচমারীর পাহাড়ে বসবাস করতেন। ১৮৫৫ সালে ব্রিটিশ অফিসার ক্যাপ্টেন জেমস ফরিস্ত এই সৌন্দর্যময় স্থানটি আবিষ্কার করেন এবং এটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলেন।

• দার্জিলিং :

বেশিরভাগ পর্যটকেরাই ভিড় করে দার্জিলিং শহরে। ভারতের পর্যটন কেন্দ্র হিসেবে পশ্চিমবঙ্গের দার্জিলিং একটি অন্যতম সেরা জায়গা। অক্টোবর মাসে এখানকার মনোরম আবহাওয়ার জন্য সকলে ঘুরতে যান। এখানে অবস্থিত কাঞ্চনজঙ্ঘা পাহাড় প্রতিটি পর্যটকের মন মুগ্ধ করে।

Image Source : Wikipedia

আরোপড়ুন : পূজা সন্তান না হলে বিয়ে করতাম! ভাইরাল চুম্বণে আজও বিতর্কের শিকার মহেশ ভাট!

RELATED ARTICLES

শক্তিগড়ের ল্যাংচা খেয়েছেন তো ! জানেন এর জনপ্রিয়তার ইতিহাস...

অতিথি আপ্রায়ন থেকে বিদায় সবেতেই লাগে মিষ্টি। মিষ্টিমুখ ছাড়া কোনো শুভকাজই যেন হয় না...

Money Heist এর ‘বেলা চাও’ গানের করুণ ইতিহাস জানেন?...

ওয়েবসিরিজ মানি হেইস্ট ( La Casa De Papel) এর দৌলতে 'বেলা চাও' গানটি চরম...

বলিউডের সিরিয়াল কিসার ইমরান হাসমির ও চুমু খেতে কেঁপে...

জনপ্রিয় বলি তারকা ইমরান হাশমি (Emraan Hashmi) ইন্ড্রাস্ট্রিতে এক ডাকে যাকে 'সিরিয়াল কিসার' নামে...

ভিকির প্রেমেই মজেছে ক্যাট ! জল কতদূর গড়াচ্ছে তাঁদের...

বলি টাউনে পা রাখার সাথে সাথেই সলমনের প্রেমে পাগল হয়ে গেলেও বেশিদিন সেই সম্পর্কে...

প্রসেনজিতের ৫৮ তম জন্মদিনে জেনে নিন অভিনয়ের পাশাপাশি তিনি...

দু'দশক ধরে টলিউড ইন্ডাস্ট্রির অতি জনপ্রিয় অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর অভিনয় দক্ষতায় তিনি...

ওয়েব সিরিজ দেখে জালিয়াতি ! গ্রেফতার পাঁচ যুবকের একটি...

ওয়েব সিরিজ দেখে সুন্দর করে অপরাধের ছক কষে রাতারাতি সাফল্য পেয়ে আয়েশি জীবন যাপন...