HomeStrategyBusinessথাইল্যান্ডের প্রাচীন ঐতিহ্যবাহী এই শহরে গেলে আপনিও মন হারাবেন !

থাইল্যান্ডের প্রাচীন ঐতিহ্যবাহী এই শহরে গেলে আপনিও মন হারাবেন !

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ঘুরতে যেতে চায়না এমন কেউ নেই। এই ব্যাংকক থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরে অবস্থিত আইয়ুত্থায়া শহরটি হল ব্যাংককের অন্যতম প্রাচীন একটি শহর। অনেকেই আছেন যারা এই শহরটি সম্পর্কে কিছুই জানেন না। জানা গিয়েছে , ইউনেস্কোর তরফ থেকে প্রাচীন এই শহরটিকে ১৯৯১ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করা হয়। এমনকি বিলুপ্তপ্রায় এই শহরের ঐতিহ্যকে রক্ষা করার আবেদনও করা হয় সরকারকে।

১৩৫০ সালে প্রতিষ্ঠিত হওয়া এই শহরটি সিয়ামিজ রাজত্বের দ্বিতীয় রাজধানী ছিল। জানা যায় কোন এক সময়ে এই শহরটি বিশ্বের সবচেয়ে বড় ও অসাম্প্রদায়িক শহরে পরিণত হয়। এই শহরটির প্রকৃতিগত অবস্থানই এমন যে এখানকার বাসিন্দাদের ব্যবসা-বাণিজ্য করেও যেমন লাভবান হয় ঠিক তেমনি বহিরাগতদের আক্রমণের থেকেও নিজেদেরকে রক্ষা করতে পারে। তবে বর্তমানে এইখানে বন্যার মাত্রা বেড়ে যাওয়ায় শহরের প্রচুর ক্ষতি হয়।

১৬ শতকের দিকে চীন , জাপান , পর্তুগাল , নেদারল্যান্ডস , ব্রিটেন ইত্যাদি জায়গায় সঙ্গে অর্থনৈতিক দিক দিয়ে সম্পর্ক গড়তে শুরু করে আইয়ুত্থয়া। এখানকার খুব উর্বর হওয়ায় ধান চাষের জন্য উপযোগী। তাই বেশিরভাগ দেশেই চাল আমদানি করে এই শহর থেকে। বলতে গেলে অর্থনৈতিক , কূটনৈতিক ও আধিপত্যের দিক দিয়ে বেশ লাভবান হয়ে উঠেছিল এই শহর।

তবে ১৭৬৭ সালে পার্শ্ববর্তী দেশ বার্মার সাথে আইয়ুত্থায়ারা যুদ্ধে জড়িয়ে পড়ার পর থেকে তাদের দুর্ভাগ্যের সূচনা হয়। এই যুদ্ধের ফলে বার্মিজরা পুরো শহরটি কে ধ্বংস করে দেয়। নিমেষের মধ্যে শেষ হয়ে যায় যুগ যুগ ধরে কষ্ট করে বানানো মন্দির ও প্রাসাদ গুলি। তবে পরবর্তী সময়ে পুনরায় নির্মাণ করা হয়নি এই শহরকে। আপাতত এটি শুধুই সকলের কাছে একটি বিস্তীর্ণ প্রত্নতাত্ত্বিক এলাকা বলেই পরিচিত।

এই শহরের নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে যার জন্য থাইল্যান্ডের অন্য শহর গুলির থেকে এটিকে আলাদা করা যায়।

বোট মিউজিয়াম :

প্রাচীন হস্তশিল্পের নিদর্শন পাওয়া যায় আইয়ুত্থায়ার বোট মিউজিয়ামে। জানা যায় খাওলামা নৌকা তৈরির প্রাচীন কৌশল ধরে রাখার উদ্দেশ্যে এই মিউজিয়াম প্রতিষ্ঠা করেন। খাওলামা পেশায় শিক্ষক ছিলেন। অবসরপ্রাপ্ত সময়ে এই মিউজিয়াম তৈরির কাজ শুরু করেন তিনি। থাইল্যান্ডের ট্রপিক্যাল কাঠের গাছ কমে যাওয়ার ফলে নওগাঁ তৈরীর এই পদ্ধতি প্রায় বিলুপ্ত হয়ে গেছে। এমন কিছু বড় না হলেও এই মিউজিয়ামটির পরিপাটি দেখার মত। কাঠের নৌকার পাশাপাশি এখানে আছে অসাধারণ রাজকীয় রণতরী। প্রায় এক বছর ধরে তৈরি করা হয় এই রণতরীগুলি।

স্যাক ইয়ান্ট :

প্রাচীন ঐতিহ্যবাহী এই শহরের অন্যতম আকর্ষণ হলো স্যাক ইয়ান্ট। এই কথাটির অর্থ হল পবিত্র ট্যাটু বা নকশা। আইয়ুত্থায়ার উত্তর-পশ্চিম দিকে অবস্থিত অ্যাজার্ন কবেরের দোকানে আঁকা হয় এই ধরনের ট্যাটু। থাই বাসীদের বিশ্বাস এই ট্যাটু নাকি তাদের রক্ষাকবচ।

ওখানকার পৌরাণিক মত অনুযায়ী , থাই সম্রাটদের সেনাবাহিনীরা যুদ্ধে যাওয়ার আগে সর্বদা এই ট্যাটু এঁকে তবেই যেতেন। এই ধরনের ট্যাটু যে কোন শিল্পী খোদাই করতে পারবে না যে শিল্পী এটি খোদাই করবেন তাকে সর্বদাই একজন পবিত্র শক্তির সঞ্চারক হতে হবে। থাই বাসীদের মতানুযায়ী , শামানিস্টিক ঐতিহ্যের একটি পবিত্র খন্ড হলো এই ট্যাটু।

হাতির ব্যবহার :

জানা যায় আইয়ুত্থায়ার সম্রাটরা নাকি হাজার হাজার হাতি পুষতেন। এইসব হাতিগুলোকে দিয়ে শুধুমাত্র চেয়ে ভারী বস্তু এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করা হত তা নয় এই হাতিগুলোকে দিয়েও রণক্ষেত্রে শত্রুপক্ষকে আক্রমণের চেষ্টা করা হত। তবে বর্তমানে আগের মত হাতি ব্যবহৃত না হলেও যাতায়াতের জন্য এখনও হাতিদের ব্যবহার করা হয়। বলতে গেলে পর্যটকেরা এই শহরে এসে হাতির পিঠেই যাতায়াত করে।

এখন অপরিকল্পিত নগরায়নের ফলে এই শহরকে অনেকটাই বদলে দিয়েছে। এখানকার ব্যবস্থা আগের থেকে আরও উন্নত হয়েছে। হাজার দুয়েক এর মত কারখানা গড়ে উঠেছে এই শহরে প্রায় লক্ষাধিক মানুষ কাজ করে জীবন যাপন করেন। এই শহরে থাকা একটি কারখানা চালাচ্ছে হোন্ডা কোম্পানি যা হোন্ডার ষষ্ঠতম বড় শাখা।

তবে গত বছরে হওয়া ভয়ানক বন্যার ফলে অর্থনৈতিক দিক দিয়ে অনেক ক্ষতি হয় হোন্ডাসহ প্রচুর কোম্পানির। তাই ৭৭ কিলোমিটার উঁচু একটি দেয়াল নির্মাণ করেছেন সরকার শহরটি কে ঘিরে রাখার জন্য। প্রাচীন ঐতিহ্যবাহী এই শহরের প্রাচীন সংস্কৃতি বজায় রাখার জন্য সরকারকে এ বিষয়ে অবশ্যই ব্যবস্থা নেওয়া দরকার। কারণ এই প্রাচীন ঐতিহ্য বজায় রাখলে তবেই পর্যটকরা এই জায়গায় ভিড় করবেন যা শহরের অর্থনৈতিক দিকে সুদৃঢ় করবে।

Image Source : Wikipedia

আরোপড়ুন : শ্রীদেবীকে কেন্দ্র করে বনি কাপুরের সঙ্গে মনোমালিন্য অনিল কাপুরের !

RELATED ARTICLES

বিরাট বাড়িতে থাকে না! প্রকাশ্যে অভিমান অনুষ্কার

বলিউড আর ভারতীয় ক্রিকেট জগতের অন্যতম জুটি অনুষ্কা শর্মা ও বিরাট কোহলি। বিয়ের ৪...

‘সঞ্জনাকে ঐশ্বর্যর মতো লাগছে’, প্রতিযোগীর স্বামীর কথায় অভিষেকের প্রতিক্রিয়া...

অডিশনের দিন থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছেন 'সারেগামাপা'র প্রতিযোগী সঞ্জনা। এবারে পর্দার বব বিশ্বাস...

শীতের বাগান রঙিন রাখতে চান ??? রইল বেশ কিছু...

শীতকালে আপনার বাগান বা ব্যালকনি রঙিন রাখতে চান ? কিন্তু কি ফুল লাগাবেন বুঝতে...

ভিকির প্রেমেই মজেছে ক্যাট ! জল কতদূর গড়াচ্ছে তাঁদের...

বলি টাউনে পা রাখার সাথে সাথেই সলমনের প্রেমে পাগল হয়ে গেলেও বেশিদিন সেই সম্পর্কে...

প্রসেনজিতের ৫৮ তম জন্মদিনে জেনে নিন অভিনয়ের পাশাপাশি তিনি...

দু'দশক ধরে টলিউড ইন্ডাস্ট্রির অতি জনপ্রিয় অভিনেতা হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর অভিনয় দক্ষতায় তিনি...

ওয়েব সিরিজ দেখে জালিয়াতি ! গ্রেফতার পাঁচ যুবকের একটি...

ওয়েব সিরিজ দেখে সুন্দর করে অপরাধের ছক কষে রাতারাতি সাফল্য পেয়ে আয়েশি জীবন যাপন...