Advertisement
HomeStrategyBusinessসামুদ্রিক এই মাছের আকাশছোঁয়া দাম শুনলে আপনি অবাক হয়ে যাবেন !

সামুদ্রিক এই মাছের আকাশছোঁয়া দাম শুনলে আপনি অবাক হয়ে যাবেন !

- Advertisement -
- Advertisement -
- Advertisement -
- Advertisement -

সম্প্রতি মহারাষ্ট্রের পালঘরের বেশকিছু মৎস্যজীবী মাছ ধরতে সমুদ্রে গিয়েছিলেন। জানা গিয়েছে সেখানে এক বিশেষ ধরনের মাছ পাওয়ার পর তা বিক্রি করে তাঁদের ভাগ্য ফিরে যায়। সমুদ্রের আরো সব মাছের মতোই এক দেখতে হলেও এই মাছের দাম বাজারে মারাত্বক।

এই মাছটির আকাশছোঁয়া দামের জন্য একে ‘ সমুদ্রের স্বর্ণ ‘ বলা হয়। এই মাছের বিজ্ঞানসম্মত নাম হল ‘ প্রোটোনিবিয়া ডায়াকানথুস ‘। ইন্দোনেশিয়া , থাইল্যান্ড , সিঙ্গাপুর , হংকং ও মালেয়েশিয়া ইত্যাদি দেশে এই মাছের চাহিদা ব্যাপক।

এই মাছের দাম বেশি হওয়ার কারণ মাছটির ঔষধি গুন প্রচুর। শোনা যায় , মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদনকারী বিভিন্ন সংস্থা গুলি এই মাছটি কিনে নিয়ে যায়। মাছটির দেহের প্রতিটি অংশ দিয়ে তৈরি হয় ওষুধ।

এই মাছটির বায়ু পটকা দিয়ে বৃক্কের বিভিন্ন ধরনের রোগ নিরাময় করা যায়। বিশেষ করে বৃক্কে পাথর জমলে ঘোল মাছের পটকা দ্বারা প্রস্তুত ওষুধটি রোগ নিরাময়ে সাহায্য করে।

‘ প্রোটোনিবিয়া ডায়াকানথুস ‘ হার্টের রোগ প্রতিরোধ করতে ও যৌন ক্ষমতা বাড়াতে সহায়তা করে। তাই এই মাছের হৃদয়কে ‘ স্বর্ণের হৃদয়ও ‘ বলা হয়।

আবার এই মাছের পাখনা দিয়েও নাকি ওষুধ ও বিভিন্ন দামি মদ তৈরি হয়। এই সামুদ্রিক মাছটিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে।

এই ঘোল মাছটির মধ্যে আবার পুরুষ ও স্ত্রী মাছের দামের তফাৎ আছে। ৩০ কেজি পুরুষ ঘোল মাছের দাম কমপক্ষে চার থেকে পাঁচ লাখ টাকা অন্যদিকে একই ওজনের স্ত্রী ঘোল মাছের ক্ষেত্রে এক থেকে দু লাখ টাকা দাম পড়ে। এছাড়াও দেহের অঙ্গ প্রত্যঙ্গের ওপর দাম নির্ভর করে এই মাছের।

তারও আগে ভারতের উড়িষ্যাতে ১৯ কেজির একটি ঘোল মাছ জালে ধরা পড়েছিল। এই মাছটিকে ৮০০০ টাকায় কিনে ছিল এক ওষুধ উৎপাদনকারী সংস্থা।

বেশ কয়েকদিন আগে ১৫৭ টি ঘোল মাছ মহারাষ্ট্রের পালঘরের মৎস্যজীবীরা ধরেছিলেন এবং তা ১ কোটি  ৩৩ লক্ষ টাকাতে বিক্রি করেছিলেন।

Image Source : Wikipedia

আরোপড়ুন : মা’য়ের শেষকৃত্যের পর বন্ধু আনন্দ এল রায়ের মা’য়ের শেষ যাত্রাতেও হাজির অক্ষয়! দায়িত্ববোধে মুগ্ধ নেটপাড়া

আরোপড়ুন : সিনেমার ‘সাইড এফেক্ট’! চলন্ত বাইকে ট্যাঙ্কারে বসে প্রেমিকা, চলছে রোম্যান্স!

- Advertisement -

Must Read